হাড়ের শক্তি বাড়াবে যেসব খাবার

০৯ নভেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের হাড়ের ক্ষয় শুরু হয়। কারও আবার সঠিক পুষ্টির অভাবে আগেই এ সমস্যা দেখা দেয়। বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ হাড়ের সুরক্ষায় সহায়তা করে। বিশেষ করে ভিটামিন ডি ও ক্যালসিয়াম হাড় মজবুত রাখতে দারুণ কার্যকরী।

কিছু কিছু খাবার আছে যে গুলো খেলে এ দুটি উপাদান পাওয়া যায়। যেমন-

১. দুধ ছাড়াও দুগ্ধজাত বিভিন্ন খাবার যেমন-পনির, দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। দিনের চাহিদার শতকরা ৩০ ভাগ পূরণ হয় এসব খাবরের মধ্য দিয়ে। 

২. গরুর দুধে শুধুমাত্র ক্যালসিয়াম থাকে না। এর কলিজাতেও পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি পাওয়া যায়। প্রতি ৮১ গ্রাম কলিজাতে দিনের চাহিদার শতকরা ৭ ভাগ ভিটামিন ডি পাওয়া যায়।

৩. সবুজ শাক ক্যালসিয়ামের দারুণ উৎস। হাড়ের সুরক্ষা বজায় রাখতে খাদ্য তালিকায় নিয়মিত সবুজ শাক রাখুন। 

৪. ক্যালসিয়ামের ভালো উৎস হওয়ায় প্রায় সব ধরনের শিমের বীজ হাড়ের স্বাস্থ্য মজবুত রাখে। 

৫. মাশরুমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। এ কারণে হাড় সুস্থ রাখতে খাদ্য তালিকায় নিয়মিত মাশরুম রাখুন।

৬. খাদ্য গুণের বিচারে ডিমকে আদর্শ খাবার বলা হয়। কারণ এতে ভিটামিন, খনিজ, কার্বোহাইড্রেট, ফ্যাট ও প্রোটিন পাওয়া যায়। ক্যালসিয়াম এবং ভিটামিন ডিয়ের ঘাটতি পূরণে নিয়মিত ডিম খেতে পারেন। সূত্র : ফুডপ্রিভেন্ট

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)