‘কাগজের ফোন’ আনল গুগল!

১৬ নভেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

কাগজের ফুলের কথা অনেক শুনেছেন, সেই ফুল দেখেছেনও অনেক। তবে ফুল নয়, কাগজের ‘ফোনে’র কথা শুনেছেন কখনও? শুনতে অবাক লাগলেও সত্য, ডিজিটাল দুনিয়ার আসক্তি থেকে মানুষকে মুক্তি দিতে ‘কাগজের ফোন’ আনল গুগল।

অভিনব এই ‘ফোনে’ অন্যদের নম্বর থেকে নোটবুক, ম্যাপ থেকে আবহাওয়ার চ্যানেল কিংবা ছবি থেকে জরুরি যে কোনও তথ্যই রাখা যাবে। তবে এই ‘ফোন’ থেকে কথা বলা যাবে না কারও সঙ্গে। তোলা যাবে না কোন সেলফিও। খবর জিনিউজের।

জানা গেছে, স্মার্টফোনের আসক্তি কাটাতেই অভিনব এই ‘পেপার ফোন’ নিয়ে এসেছে বিশ্বসেরা তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। ‘ডিজিটাল ওয়েলবিং এক্সপেরিমেন্টস’ প্রজেক্টের ফসল এই ফোন। 

নাম শুনে কাগজের ফোন মনে হলেও আদতে এটি একটি অ্যাপ। এর মধ্যে দৈনন্দিন জীবনের সমস্ত প্রয়োজনীয় তথ্য একসঙ্গে সংরক্ষণ করে রাখা যাবে। এই অ্যাপটিকে ব্যবহার করে একটি কাগজে প্রয়োজনীয় তথ্যের তালিকাটির প্রিন্ট আউট নেওয়া যাবে। ফলে স্মার্টফোন না রেখে ওই কাগজটি সঙ্গে রাখলেই সমস্ত দরকারি তথ্য নাগালের মধ্যেই থাকবে। আর এটিকে ভাঁজ করে অতি সহজেই পকেটে করে নিয়ে ঘোরা যাবে। কেউ যদি প্রিন্ট না করতে চান তাহলে পিডিএফ ফাইল হিসেবেও তথ্যগুলিকে সেভ করে রাখা যাবে।

গুগলের তরফে এই অ্যাপটিকে ‘ডিজিটাল ডিটক্স’ বলে অভিহিত করা হচ্ছে। ডিজিটাল দুনিয়া থেকে যারা মুক্তি পেতে চান তাদের কথা চিন্তা করেই এই উদ্যোগ নিয়েছে গুগল কর্তৃপক্ষ।

গুগল জানিয়েছে, যারা স্মার্টফোনের সঙ্গে বেশিরভাগ সময় কাটাতে কাটাতে বিরক্ত হয়ে পড়েছেন অথবা যারা প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনেও সমানভাবে বিচরণ করতে চান, তাদের জন্যই এই অ্যাপ আনা হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)