হারানোর বেদনা নিয়ে মঞ্চে উঠেছি: চুমকী

২৬ জানুয়ারি ২০২০ | আপডেট: ২৬ জানুয়ারি ২০২০

বিনোদন প্রতিবেদক

নাজনীন হাসান চুমকী

নাজনীন হাসান চুমকী। অভিনেত্রী ও মডেল। দীপ্ত টিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'ভালোবাসার আলো আঁধার'। এ ছাড়া মঞ্চে 'জলবাসর' নাটকে অভিনয় করছেন তিনি। নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

'ভালোবাসার আলো আঁধার' ডেইলি সোপ নিয়ে দর্শকের প্রতিক্রিয়া কী?

বেশ ভালো। আমি অনেক আগে থেকেই প্রতিদিনের ধারাবাহিকে ডাক পেয়েছি। তবে এতে কখনো অভিনয় করিনি। ব্যক্তিগতভাবে আমার কাছে মনে হয়েছে, এ ধরনের ধারাবাহিকে কাজ করা কষ্টসাধ্য ব্যাপার। অনেক সময় দিতে হয়। পরে চিন্তা-ভাবনার পর রাজি হলাম। আমার ধারণা ভুল ছিল। কাজ করার পর তা বুঝেছি। ডেইলি সোপের একটা আলাদা মেজাজ থাকে। গল্পে সেটি তুলে ধরেছেন নির্মাতা গোলাম সোহরাব দোদুল। গল্পের মেজাজ অনুযায়ী আমাকে নেতিবাচক চরিত্রে পর্দায় হাজির করেছেন তিনি। এ ধরনের মন্দ চরিত্রে কখনোই অভিনয় করিনি। শুনেছি, চরিত্রটি দর্শকদের ভালো লেগেছে।

'জলবাসর' নাটকে অভিনয় করছেন...

হ্যাঁ, গত দু'দিন পরপর এ নাটকটির মঞ্চায়ন হয়েছে। তবে হারানোর বেদনা নিয়ে মঞ্চে উঠেছি। নিশাত আপাকে [ইশরাত নিশাত] হারিয়ে মনটা ভালো নেই। তিনি ছিলেন আমাদের প্রতিষ্ঠান। ঘটা করে আমাদের নিয়ে বসেননি তিনি, কিন্তু ছোট ছোট করে অনেক কিছু শিখিয়েছেন। মানুষ তৈরির কারিগর ছিলেন তিনি। তাকে হারিয়ে শুধু শূন্যতা বললে ভুল হবে। এটা আমাদের জন্য বড় শূন্যতা। এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা আমাদের জীবনে কমই হয়। সবাইকে কাঁদিয়ে হঠাৎই চলে গেলেন তিনি।

'দাহকাল' ছবির কাজ কত দূর এগোল?

২০১৮ সালের শেষের দিকে এর শুটিং শুরু হয়েছিল। প্রায় অর্ধেকের বেশি কাজ হয়েছে ছবির। এখন বন্ধ রয়েছে। কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করছেন ধ্রুব হাসান।

অনেকদিন ধরে আপনি পরিচালনায় নেই। কারণ কী?

কী হলে একজন নির্মাতা নাটক নির্মাণ করতে পারবেন। কার কাছে যাবেন তিনি। এজেন্সির কাছে, চ্যানেলের কাছে, না নিজের যোগ্যতায়। কোথায় যাওয়া উচিত। এটা চিন্তা করে এখনও কুলিয়ে উঠতে পারি না। নাটক নির্মাণে বাজেট দরকার, যোগ্য শিল্পী দরকার। নিজের প্রয়োজনমতো শিল্পী যেমন পাচ্ছি না, তেমনি পর্যাপ্ত বাজেটও পাচ্ছি না। টাকা না থাকলে চরিত্রের প্রয়োজনে যাকে দরকার তাকে নেওয়া যায় না। তবে পরিচালনা করব না, তা কিন্তু নয়। যদি কোনো চ্যানেল কর্তৃপক্ষ কিংবা প্রযোজক আমাকে যোগ্য মনে করে কাজ দেন, তাহলে করব। ধরনা দিয়ে নাটক করা সম্ভব নয়।

শুনলাম, একুশে গ্রন্থমেলায় আপনি বই প্রকাশ করবেন...

হ্যাঁ, বিভিন্ন আয়োজনে গণমাধ্যম ও প্রকাশনায় প্রকাশিত হয়েছে ছোটগল্প। সেসব গল্প নিয়ে একটি বই এবারের মেলায় প্রকাশ করব। 'বি নী তা' শিরোনামে বইটি বের হবে নাগরী প্রকাশনী থেকে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)