বিসিএসে আবেদনের বয়সসীমা ৩২ করার দাবিতে রিট

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০ । ১৫:২৯

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) চাকরির আবেদনের বিধিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। ৩০ বছর পার হয়ে যাওয়ায় বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ পাঁচ শিক্ষার্থী এই রিট দায়ের করেছেন।

রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে। রিটে সাধারণ বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএসে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর করার দাবি জানানো হয়েছে। পিএসসি চেয়ারম্যান, শিক্ষা সচিব, জনপ্রশাসন সচিবসহ সরকারের সংশ্লিষ্টদের এ রিটে বিবাদী করা হয়েছে।

রিটের পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। তিনি জানান, রিটে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়েছে। এই বিধিতে বলা আছে, যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দেবে তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবে। অথচ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে।

ব্যারিস্টার আলতাফ আরও বলেন, জুডিশিয়াল সার্ভিসে ৩২ বছর পর্যন্ত সুযোগ পাচ্ছেন। অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারী ৩০ বছর পর্যন্ত সুযোগ পাবেন। এটা সাংঘর্ষিক। চাকরিতে প্রবেশের ক্ষেত্রে যেন সবার সমান অধিকার নিশ্চিত হয়, রিটে তা চাওয়া হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com