রকবাজের দিনরাত্রি

৩০ জানুয়ারি ২০২০ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২০

আল নাহিয়ান

'ওয়ারফেইজ' ব্যান্ডের সদস্যরা

'ওয়ারফেইজ শুরু থেকে একই চিন্তাধারা নিয়ে কাজ করে যাচ্ছে। তাই এর সদস্যদের দিনরাত্রির হিসাব-নিকাশ নিতে গেলে দেখা যাবে, সবকিছুর আগের মতোই আছে। দেশ-বিদেশের মঞ্চে ছুটে বেড়ানো, টিভি, রেডিওর বিভিন্ন আয়োজনে অংশ নিয়ে শ্রোতার ভালোবাসা কুড়ানোর চেষ্টাও থেমে নেই। শুধু তাই নয়, ভক্তদের প্রত্যাশা পূরণে দিন-রাত একাকার করে সৃষ্টির নেশায় মেতে আছি আমরা। আর এভাবেই পাড়ি দিচ্ছি ৩৫ বছরের দীর্ঘপথ।' বললেন ব্যান্ডের দলনেতা, দেশের নন্দিত ড্রামার ও পারকাশনিস্ট শেখ মনিরুল আলম টিপু।

যদিও তিনি বলছেন, সবকিছু আগের মতোই আছে, একটা ঘটনা কিন্তু প্রথম ঘটতে যাচ্ছে। সে বিষয় নিয়ে ওয়ারফেইজের এই প্রতিষ্ঠাতা সদস্য কিছুই বললেন না। তাহলে যা শোনা গেছে, তা মিথ্যা? এমন প্রশ্নে তিনি একটু ভাবনায় পড়ে গেলেন। উল্টো নিজেই জানতে চাইলেন, 'কোন ঘটনার কথা বাদ পড়ে গেল?' বললাম, সিনেমায় কাজ করা প্রসঙ্গে কিছুই বলেননি। এর কথায় তিনি হেসে বললেন, "হ্যাঁ, এই বিষয়ে কিছু বলা হয়নি। কারণ এখনও গানের কাজ শেষ হয়নি বলে এ বিয়য়ে চুপচাপ থেকে গেছি। এটা ঠিক, ওয়ারফেইজের জন্য এ হবে নতুন এক অভিজ্ঞতা। সৌরভ কুণ্ডু পরিচালিত 'গিরগিটি' ছবির মাধ্যমে প্লেব্যাকে অভিষেক হচ্ছে ওয়ারফেইজের। এর আগেও অবশ্য সিনেমায় গান করার প্রস্তাব পেয়েছি বেশ কয়েকবার।

কিন্তু তা করা হয়ে ওঠেনি নানা কারণে। কোনো ছবির টাইটেল গান করার পাশাপাশি অভিনয়ও করতে যাচ্ছি আমরা। অবশ্য ছবির অন্য যেসব অভিনেতা-অভিনেত্রী আছেন তাদের মতো নয়। ছবিতে আমরা ওয়ারফেইজ সদস্য হিসেবে অংশ নেব। যেহেতু এখনও কাজটা করা হয়ে ওঠেনি, তাই এর বেশি কিছু বলতে চাচ্ছি না।'' প্লেব্যাক প্রসঙ্গের পর তার কাছে জানতে চাওয়া হয়েছিল, শ্রোতাদের জন্য নতুন কোনো গানের আয়োজন করছেন কিনা? এর জবাবে তিনি বলেন, 'ইচ্ছা আছে এ বছর দু-তিনটি নতুন গান প্রকাশ করার।

কিন্তু গান রেকর্ড না হওয়া পর্যন্ত এ নিয়ে কোনো ঘোষণা দিতে চাই না। কারণ গত বছরও আমরা বলেছিলাম, নতুন গান প্রকাশ করব। কিন্তু তা করতে পারিনি। যে কারণে ভক্তরা অনেক আশা নিয়ে বসে থাকলেও তাদের আশা পূরণ হয়নি। তাই সবকিছু শেষ করেই নতুন গান প্রকাশের ঘোষণা দিতে চাই।' টিপুর এ কথায় এটুকু বোঝা গেলে যে, ভক্তদের জন্য তাদের নতুন আয়োজন থেমে নেই। এখন কথা হলো, 'ওয়ারফেইজ', 'অবাক ভালোবাসা', 'মহারাজ', 'পথচলা', 'অসামাজিক' কিংবা 'জীবনধারা' অ্যালবামের গানগুলোর কথায় যে বিষয়-বৈচিত্র্য এবং হার্ডরক ও মেটাল ঘরানার সংগীতে সুর ও গায়কীর যে ভিন্নধর্মী উপস্থাপনা তুলে ধরা হয়েছে, তার ছাপ কতটুকু থাকবে একক গানে? এর প্রশ্নের জবাবে টিপু বলেন, 'শুরু থেকে মানুষের যাপিত জীবন, মনের গহীনের আবেগ-অনভূতি, সমাজ ও বিশ্বের পটপরিবর্তন, জনসচেতনতা, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদসহ নানা বিষয় গানে তুলে ধরেছি। ভবিষ্যতেও আমাদের গানে তার ছাপ থাকবে। ওয়ারফেইজ তার নিজস্বতা থেকে কখনও সরে দাঁড়াবে না।' 

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)