তুরস্কে বৃত্তি জরুরি ১০ তথ্য

২৮ জানুয়ারি ২০২০

আরাফাত বিন হাসান, তুরস্ক থেকে

তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোতে কোন ভাষায় পড়ালেখা হয়ে থাকে, সেটি সম্পর্কে বলতে চাই। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ই তুর্কি ভাষায় পড়িয়ে থাকে। অনেক বিশ্ববিদ্যালয় অবশ্য ইংরেজি ভাষায়ও পড়িয়ে থাকে। আপনার পড়ার ভাষা ইংরেজি হোক, আর তুর্কি হোক- এই বৃত্তির আওতায় আপনাকে অবশ্যই এক বছরের তুর্কি ভাষা কোর্স করতে হবে। তুর্কি ভাষা শেখার সুযোগ এই বৃত্তির সবচেয়ে সুন্দর একটি দিক। দশ মাসের এই তুর্কি ভাষার কোর্স আপনার জন্য খুব সুন্দর একটি অভিজ্ঞতা হতে চলেছে। আরও একটি প্রশ্ন। ধরুন আপনি তুর্কি ভাষায় পড়ানো হয় এমন প্রোগ্রামে অ্যাপল্গাই করছেন।

টোফেল অথবা আইইএলটিএসের দরকার আছে?

উত্তর এভাবে দেবো, যদি আপনার কাছে এই স্কোরগুলো থেকে থাকে, সেগুলো জমা দিতে ভুলবেন না। উদাহরণস্বরূপ, আমি যে বিভাগে পড়ছি- সাংবাদিকতা বিভাগ; সেখানে টোফেল, আইইএলটিএস অথবা স্যাট এসবের দরকার ছিল না। যেহেতু আমার কাছে আইইএলটিএস এবং স্যাট স্কোর ইতোমধ্যেই ছিল, আমি সেগুলো জমা দেওয়া মিস করিনি। আমি নিশ্চিত এই স্কোরগুলো কর্তৃপক্ষ বেশ আমলে নিয়েছে এবং ভালোভাবে গ্রহণ করেছে। তাই যদি এই স্কোরগুলো থাকে, অবশ্যই আপলোড করুন। না থাকলে এবং একই সঙ্গে যদি বিশ্ববিদ্যালয়েও সেগুলোর দরকার না হয়, মোটেও এই স্কোরগুলো নিয়ে ভাবার কারণ নেই। এই ছিল আইইএলটিএস এবং টোফেল নিয়ে কথা। টোফেল সবসময়ের জন্য নিরাপদ। যদি আপনার কাছে আইইএলটিএস অথবা টোফেল ইতোমধ্যে থেকে থাকে, অবশ্যই জমা দিন, যে বিভাগেই আবেদন করুন না কেন। এই বৃত্তির একটি সেরা দিক হলো দশ মাসের তুর্কি ভাষার কোর্স। আমি নিশ্চিত আপনারা এই কোর্স খুব উপভোগ করবেন।

৫. সহপাঠ্যক্রমিক কার্যক্রম

একটি বড় তালিকাও চলবে, খুব ছোট একটিও চলবে। জানেন কি, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এখানে কী? সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনি যে বিষয়ে পড়তে চাইছেন, সেই বিষয়ের সঙ্গে আপনার সহপাঠ্য কার্যক্রম কতটা প্রাসঙ্গিক। এই প্রাসঙ্গিকতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। উদাহরণ হিসেবে বলা যায়, আমি সাংবাদিকতা বিভাগের জন্য আবেদন করছি। এখন আমি যদি কোনো বিজ্ঞান মেলার পুরস্কার সেখানে উল্লেখ করি, বিষয়টা খুব খাপছাড়া শোনাবে। এর পরিবর্তে যদি আমি জাতীয় পত্রিকায় প্রকাশিত আমার কোনো লেখা জমা দিই, সেটা আরও বেশি গ্রহণযোগ্যতা পাবে। অবশ্য সাংবাদিকতায় আবেদন করছেন বলে আপনার বিজ্ঞানে আগ্রহ থাকতে পারে না, সেটা বলছি না। লেখালেখির কোনো স্যাম্পল অথবা সাহিত্যের কোনো অর্জন এ ক্ষেত্রে বেশি গ্রহণযোগ্যতা পাবে। সুতরাং এই প্রাসঙ্গিকতা সম্পর্কে ভাবুন। শ'খানেক সহপাঠ্যক্রমিক অর্জনের চেয়ে বরং একটি অথবা দুটিই হয়তো আপনার জন্য ভালো ফল বয়ে আনবে, যে একটি অথবা দুটির সঙ্গে আপনার বিভাগের খুব শক্ত প্রাসঙ্গিকতা আছে। এটি খুব গুরুত্বপূর্ণ। আপনি হয়তো বলতে পারেন, সহপাঠ্যক্রমিক কোন অর্জন আপনার নেই, এসব কি আসলেও গুরুত্বপূর্ণ?

তুর্কিয়ে বুল্লারির ওয়েবসাইটে স্পষ্ট করে লেখা আছে সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ অনেক বিষয়ের একটি, যার ওপর ভিত্তি করে আবেদনকারীদের মধ্য থেকে সেরাদের নির্বাচন করা হয়। সুতরাং আপনি যদি এই বৃত্তির জন্য আবেদন করতে চান, সহপাঠ্যক্রমিক কার্যক্রমের গুরুত্ব অনেক। যদি আপনার কোনো অর্জন না থাকে, হতাশ হবেন না। এর পরও আবেদন করুন। কারণ হয়তো আপনার আবেদনের কোনো একটি জায়গার একটি বাক্য কর্তৃপক্ষের পছন্দ হয়ে যেতে পারে, এবং আপনি হয়তো সে জন্যই ইন্টারভিউয়ে ডাক পেয়ে যেতে পারেন। সুতরাং আশাহত না হয়ে চেষ্টা করুন। া

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)