মুজিববর্ষের নানা আয়োজন

১২ জানুয়ারি ২০২০

সমকাল ডেস্ক

নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল শনিবারও দেশের বিভিন্ন স্থানে মুজিববর্ষের কর্মসূচি পালিত হয়েছে। এর মধ্যে ছিল বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন নিয়ে আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে দু'দিনব্যাপী কর্মসূচির এসব আয়োজনে স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক-সাংস্কৃতিক-সামাজিক সংগঠনের নেতাকর্মী, সরকারি কর্মকর্তা, পুলিশের ঊধ্বর্তন কর্মকর্তা ও আপামর জনসাধারণ অংশ নেন। সমকালের সংশ্লিষ্ট এলাকার প্রতিনিধিদের পাঠানো খবর-

বাগেরহাট সদর উপজেলা পরিষদের আয়োজনে একটি শোভাযাত্রা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। দিনাজপুর একাডেমিক স্কুল থেকে শোভাযাত্রা শেষে গোর-এ শহীদ বড় ময়দানে 'বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। বান্দরবানের লামা উপজেলা পরিষদ চত্বরে প্রদর্শিত হয়েছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ তার নানা কর্মকাণ্ডের স্থিরচিত্র। হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা পরিষদে সন্ধ্যায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বরিশালের গৌরনদীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে স্থিরচিত্র এবং আগৈলঝাড়ায় প্রমাণ্যচিত্র প্রদর্শিত হয়।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে সরকারি হাই স্কুল মাঠে বর্ণিল আতশবাজি ফোটানো হয়। পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলা চত্বর থেকে শোভাযাত্রা বের হয়। নীলফামারীর ডোমার উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক স্থিরচিত্র প্রদর্শন, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সন্ধ্যায় বর্ণিল আতশবাজি ফোটানো হয়। বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের ঐতিহাসিক ছবি, রঙিন ব্যানার-ফেস্টুন দিয়ে সাজানো হয়েছিল ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা চত্বরসহ শহরে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ।

একই ধরনের অনুষ্ঠান হয়েছে নারায়ণগঞ্জের আড়াইহাজার, হবিগঞ্জের মাধবপুর, মৌলভীবাজারের কমলগঞ্জ, সিলেটের বিশ্বনাথ ও ওসমানীনগর, মাদারীপুরের শিবচর, চট্টগ্রামের বাঁশখালী ও মিরসরাই, পিরোজপুরের ইন্দুরকানী, বরগুনার আমতলী, পটুয়াখালীর বাউফলসহ বিভিন্ন উপজেলা চত্বরে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)