ইসি ঘেরাওয়ের কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

১৪ জানুয়ারি ২০২০

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোসহ দুই দাবিতে মঙ্গলবার বিকেলে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ঢাবি শিক্ষার্থীরা- সমকাল

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানোসহ দুই দফা দাবিতে শাহবাগ অবরোধের পর দাবি আদায়ে নির্বাচন কমিশন (ইসি) ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

সরস্বতী পূজার কারণে নির্বাচন পেছাতে হাইকোর্টে করা রিট খারিজ হয়ে যাওয়ার পর মঙ্গলবার বিকেল ৫টার দিকে ঢাবি শিক্ষার্থীরা প্রতিবাদে শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করেন। এতে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সন্ধ্যা পৌনে ৭টার দিকে সড়ক ছাড়ার আগে শিক্ষার্থীরা বুধবার দুপুর ১২টার মধ্যে নির্বাচনের তারিখ পরিবর্তনের কোনো সিদ্ধান্ত না হলে নির্বাচন কমিশন (ইসি) ভবন ঘেরাও করার কর্মসূচি দেন।

শিক্ষার্থীদের দ্বিতীয় দাবিটি হচ্ছে- সরস্বতী পূজার দিনে নির্বাচন দেওয়ায় নির্বাচন কমিশনার ও কর্মকর্তাদের পদত্যাগ করতে হবে।

নির্বাচনের তারিখ পেছানোর আল্টিমেটাম দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বলেন, '২৯ এবং ৩০ তারিখ সরস্বতী পূজা আছে। এটি জানার পরেও ৩০ তারিখে নির্বাচন কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা নির্বাচন কমিশনকে বুধবার দুপুর ১২টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছি। এর মধ্যে ভোটের তারিখ না পেছানো হলে ইসি কার্যালয় ঘেরাও করা হবে।'

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদের জিএস মেহেদী হাসান শান্ত বলেন, 'আমাদের দেশ হলো অসাম্প্রদায়িক একটি দেশ। এ দেশে পূজার দিনে নির্বাচন কখনো কাম্য হতে পারে না। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। ডাকসু, সাধারণ শিক্ষার্থী ঐক্য পরিষদ, সাধারণ শিক্ষার্থী, শিক্ষকদের দাবি এবং মানববন্ধনের পরেও হাইকোর্ট কেন রিট খারিজ করল- এটা আমরা জানতে চাই। যতদিন আমাদের এই দাবি মেনে নেওয়া না হবে ততদিন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা জেগে থাকবে।'

এর আগে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল সংসদ নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে মঙ্গলবার দুপুরে মিছিল করে। তবে রিট খারিজের খবরে তাদের সঙ্গে আরও শিক্ষার্থী যুক্ত হয়ে শাহবাগে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)