নাটকীয়তার পর ট্রাম্পের ভাষণের প্রতিলিপি ছিঁড়লেন পেলোসি

০৬ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক

কংগ্রেসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভাষণের কপি এভাবেই ছিঁড়ে ফেলেন স্পিকার ন্যান্সি পেলোসি- ওয়াশিংটন টাইমস

চরম রাজনৈতিক বিভক্তির মধ্যেই স্টেট অব দি ইউনিয়ন ভাষণ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার দেশটির পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে দেওয়া ভাষণটির শুরু থেকে শেষ পর্যন্ত ভরপুর ছিল নাটকীয়তায়। এর বহিঃপ্রকাশ ঘটে শুরুতেই। ভাষণের একটি প্রতিলিপি পরিষদ স্পিকার ও ডেমোক্র্যাট নেত্রী ন্যান্সি পেলোসির হাতে তুলে দেন ট্রাম্প। পেলোসি তখন হাত মেলাতে গেলে ট্রাম্প তাতে সাড়া দেননি। আর বক্তব্য শেষে ট্রাম্পের সেই ভাষণের প্রতিলিপি ছিঁড়ে ফেলেন পেলোসি।

ট্রাম্পকে অভিশংসনে সিনেটের রায়ের একদিন আগে নিয়মিত বার্ষিক আয়োজনটিতে ভাষণ দিতে যান ট্রাম্প। বুধবারের ভোটাভুটিতে দায়মুক্তি পান প্রেসিডেন্ট। ট্রাম্প যেখানে দাঁড়িয়ে ভাষণ দিয়েছেন, সেই প্রতিনিধি পরিষদেই গত ডিসেম্বরে অভিশংসিত হয়েছিলেন। প্রায় দেড় ঘণ্টার ভাষণে অভিশংসন-সংক্রান্ত কোনো বক্তব্য তিনি দেননি। তবে নিজের কর্মকাণ্ডের সাফাই গেয়ে ও ডেমোক্র্যাটদের মুণ্ডুপাত করে বক্তব্য দিয়েছেন। রিপাবলিকান কংগ্রেস সদস্যরা 'আরও চার বছর' ধ্বনি দিয়ে স্বাগত জানিয়েছেন ট্রাম্পের বক্তব্যকে। ডেমোক্র্যাট সদস্যরা বেশিরভাগ সময় বসে ছিলেন নির্লিপ্ত হয়ে।

মাস চারেক আগে হোয়াইট হাউসের এক বৈঠক থেকে রাগান্বিত হয়ে বেরিয়ে এসেছিলেন পেলোসি। এরপর মঙ্গলবার প্রতিনিধি পরিষদে ট্রাম্পের সঙ্গে প্রথম দেখা হয় তার। রীতি অনুযায়ী ভাষণের আগে প্রেসিডেন্টকে কংগ্রেস সদস্যদের সঙ্গে পরিচয় করিয়ে দেন স্পিকার। তবে এ বছর এই পর্বে চার-পাঁচটির বেশি শব্দ ব্যয় করেননি পেলোসি।

পরে ট্রাম্প তার ভাষণের প্রতিলিপি পোডিয়ামের পেছনে বসা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও স্পিকার পেলোসির হাতে তুলে দেন। পেলোসি হাত মেলাতে চাইলে ট্রাম্প সেদিকে কোনো ভ্রুক্ষেপ না করেই ঘুরে দাঁড়ান। বক্তব্য শেষে ট্রাম্পের দেওয়া সেই প্রতিলিপি ছিঁড়ে ফেলেন পেলোসি।

সাংবাদিকদের এই ডেমোক্র্যাট নেত্রী বলেছেন, 'শিষ্টাচার দেখানোর' সবচেয়ে ভালো উপায় ছিল সেটিই। ট্রাম্পের প্রচার দলের মুখপাত্র কেইলেগ ম্যাকেন্যানি টুইটারে লিখেছেন, প্রেসিডেন্টের প্রতি ঘৃণা পেলোসিকে অন্ধ করে দিয়েছে। সূত্র: রয়টার্স ও বিবিসি।



© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)