চীন থেকে নিজ দেশে ফিরছেন বাকিরাও

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০ । ১৪:৩৭ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০ । ১৫:৪৫

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে চীনে; চীন থেকে তা ছড়িয়েছে বিশ্বের প্রায় ২৫টি দেশে। এমন সংকটপূর্ণ অবস্থায় চীন ছাড়ছেন বিভিন্ন দেশের নাগরিকরা।

বেশ কয়েকটি দেশের নাগরিকরা এরই মধ্যে চীন ছেড়ে নিজ দেশে ফিরে গেছেন, যারা বাকি রয়েছেন তারাও ফেরার পরিকল্পনা করছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বৃহস্পতিবার সিঙ্গাপুরে ফিরেছেন ৯২ জন। শুক্রবার আরও একটি ফ্লাইটে উহান থেকে কয়েকজনের ফেরার কথা রয়েছে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, দুটি বিমানে বৃহস্পতিবার প্রায় ৩শ' যাত্রী আমেরিকার উদ্দেশে উহান ছাড়ে। এরমধ্যে একটি ফ্লাইটে ৬০ জনের বেশি কানাডার নাগরিকও রয়েছেন। এছাড়া ৩৫০ যাত্রী ফিরেছেন আগে; যাদের পৃথক করে রাখা হয়েছে।

চীন থেকে দেশে ফিরেছেন উজবেকিস্তানের ২৫১ নাগরিক। তাদের পৃথক করে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে। যাত্রী নিয়ে নিউজিল্যান্ডে ফিরেছে একটি বিমান। উহান থেকে তাইওয়ানে ফিরেছেন প্রায় ৫শ' মানুষ। দুইটি বিমান উহান থেকে ব্রাজিলে যাত্রী নিয়ে ফিরেছে।

ইতালি কর্তৃপক্ষ জানিয়েছে, উহান থেকে ৩ ফেব্রুয়ারি ফিরেছেন তাদের ৫৬ নাগরিক। একটি সামরিক হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে তাদের।

উহান থেকে অস্ট্রেলিয়া ফিরেছেন ২৪৩ জন, সৌদিতে ফিরেছেন ১০ শিক্ষার্থী, ইন্দোনেশিয়ায় ফিরেছেন ২৪৩ জন আর দক্ষিণ কোরিয়ায় ফিরেছেন ৩৬৮ জন। উহান থেকে জাপানে ফিরেছেন ৫৬৫ জন। ৮৩ ব্রিটিশ নাগরিক এবং ২৭ জন ইউরোপীয় ইউনিয়নের নাগরিক যুক্তরাজ্যে ফিরেছেন সম্প্রতি।

৮৩ নাগরিককে চীন থেকে ফিরিয়ে নিয়েছে কাজাকিস্তান, শতাধিক যাত্রী নিয়ে শিগগিরই চীন ছাড়বে জার্মানির একটি সামরিক বিমান। চীন থেকে মরক্কো ফিরবেন একশ' জন; স্পেনও তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার চেষ্টা করছে।

শুক্রবার ১৭৬ জনকে নিয়ে কানাডায় ফেরার কথা রয়েছে একটি বিমানের; দেশটির বাকি নাগরিকদের চীন থেকে ফেরাতে আরও একটি বিমান প্রয়োজেন হতে পারে। এছাড়া রাশিয়া, নেদারল্যান্ডও চীনে অবস্থান করা তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।

বেশ কিছু নাগরিককে দেশে ফিরিয়ে নিয়ে পৃথক করে রেখে পর্যবেক্ষণ করছে ফ্রান্স আর ১৩৮ জনকে নিয়ে দেশে ফিরেছে থাইল্যান্ডের একটি বিমান।

করোনাভাইরাস সংক্রমিত উহান থেকে সম্প্রতি ৩১২ জনকে ঢাকায় ফিরিয়ে আনা হয়েছে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com