চিকেন পক্স হলে কী খাবেন

১০ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক

প্রকৃতিতে বসন্ত আসি আসি করছে। জরাজীর্ণ শীতের পর ঋতুরাজের আগমন বাণীতে প্রকৃতিতে সাজ সাজ রব পড়ে যায়। তবে ঋতু পরিবর্তনের এ সময় নানা ধরনের রোগের প্রাদুর্ভাবও দেখা দেয়। এ সময়ের রোগগুলোর মধ্যে চিকেন পক্স অতি পরিচিত। 

সাধারণত ভাইরাস সংক্রমণের ১০ থেকে ২১ দিন পর শরীরে চিকেন পক্সের লক্ষণ দেখা দেয়। শিশু থেকে বৃদ্ধ যে কেউ এ রোগে আক্রান্ত হতে পারেন। 

বিশেষজ্ঞদের মতে, চিকেন পক্স বা মৌসুমি রোগ প্রতিরোধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত। সাধারণত সকালে খালি পেটে কাঁচা হলুদের রস খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সেই সঙ্গে যেকোন ধরণের সংক্রমণের সঙ্গে লড়াই করতে শরীর উপযোগী হয়। 

এ ছাড়া এ সময় প্রতিদিনের খাদ্য তালিকায় প্রবায়োটিক সমৃদ্ধ খাবার যেমন- পেঁয়াজ, কলা, রসুন রাখলে উপকার পাওয়া যায়।

পুষ্টিবিদরা জানান, চিকেন পক্সে আক্রান্তরা এক চামচ মধুর সঙ্গে গোলমরিচের গুঁড়া মিশিয়ে খেলে উপকার পাবেন। এ সময় শরীরে আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। সেই সঙ্গে বিভিন্ন ফলের জুস, বাটার-দুধ, লাচ্ছি এবং স্যুপ খেতে পারেন। চিকেন পক্সে আক্রান্তদের পর্যাপ্ত পরিমাণে ফলমূল ও শাকসবজি খাওয়ারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এ সময় ভিটামিন সি সমৃদ্ধ ফল সংক্রমণের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। পাশাপাশি অ্যান্টব্যাকটেরিয়াল সমৃদ্ধ কাঁচা পেঁপে খেলেও এ সময় উপকার পাওয়া যায়। 

বিশেষজ্ঞরা আরও জানান, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিম্যালারিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল সমৃদ্ধ নিম পাতা চিকেন পক্স নিরাময়ে ভূমিকা রাখে। তারা বলছেন, এ সময় তাজা নিম পাতার রস খেলে উপকার পাওয়া যায়। 

সেই সঙ্গে নিম সিদ্ধ পানি দিয়ে গোসল করলেও রোগীরা উপকৃত হবেন। সূত্র : এনডিটিভি

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)