কখন গ্রিন টি পান করা ভালো

১৪ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

গ্রিন টিতে ক্যাফেইন থাকে। নিয়মিত শরীরচর্চার আগে গ্রিন টি পান করলে বেশি এনার্জি পাওয়া যায়। ফলে শরীরচর্চাও অনেকক্ষণ ধরে করা যায়।

কিন্তু গ্রিন টি কখন পান করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে, তাই নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। গ্রিন টিতে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন থাকে। এটি পান করলে ক্যান্সার এবং হার্টের অসুখ থেকে দূরে থাকা যায়।

বিশেষজ্ঞদের পরামর্শ মতে যে সময় গ্রিন টি পান করবেন

খুব সকালে গ্রিন টি পান করবেন না

খালি পেটে গ্রিন টি পান করা শরীরের জন্য ক্ষতিকর। এতে ক্যাটেচিন্স থাকায় লিভারের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। সকাল ১০ টা থেকে ১১ টার মধ্যে প্রথমবার গ্রিন টি পান করা দরকার। আবার খুব রাতের দিকে পান করাও ঠিক না। সন্ধ্যা থেকে রাত ৯টার মধ্যে গ্রিন টি পান করা ভালো।

খাবার খাওয়ার মাঝে

দুপুর অথবা রাতের খাবার খাওয়ার ঘণ্টা দুয়েক আগে গ্রিন টি পান করতে পারেন। তবে রক্তাল্পতায় ভুগলে খাবারের মাঝে মাঝে গ্রিন টি পান করবেন না।

শরীরচর্চার আগে

নিয়মিত শরীরচর্চার আগে গ্রিন টি পান করলে বেশি এনার্জি পাওয়া যায়। ফলে শরীরচর্চাও অনেকক্ষণ ধরে করা যায়।

ঘুমোনোর ঘণ্টা দুই আগে

একেবারে ঘুমোনোর আগে গ্রিন টি পান করলে ঘুম কম হতে পারে। এতে উপস্থিত থাকা অ্যামিনো অ্যাসিড অনেকক্ষণ জাগিয়ে রাখতে সাহায্য করে। ঘুমানোর ঘণ্টা দুয়েক আগে দেহের বিপাকের হার বাড়াতে গ্রিন টি পান করলে সবচেয়ে বেশি কাজে দেয়। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)