রাজাকারের তালিকা তৈরিতে আবারও চিঠি দেওয়া হচ্ছে: মন্ত্রী

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০ । ২১:৫৫

সমকাল প্রতিবেদক

রাজাকারের তালিকা তৈরি করতে মুক্তিযুদ্ধকালীন কমান্ডার ও প্রকৃত মুক্তিযোদ্ধাদের সহায়তায় উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে। এ লক্ষ্যে জেলা প্রশাসকদের নতুন করে চিঠি দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে বলে সংসদকে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার সংসদের বৈঠকে প্রশ্নোত্তরে সুনামগঞ্জ-৫ আসনের মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী। ওই সংসদ সদস্যের প্রশ্নের জবাবে তিনি জানান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে গত বছরের ২৮ এপ্রিল জেলা প্রশাসকদের কাছে তালিকা সংগ্রহের জন্য চিঠি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ১২ জন জেলা প্রশাসক মাত্র ৩৯৯ জনের একটি আংশিক তালিকা পাঠিয়েছেন।

সংরক্ষিত আসনের সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মুক্তিযোদ্ধার নামে তালিকাভুক্তির জন্য প্রাপ্ত দেড় লাখ আবেদন যাচাই-বাছাইয়ের জন্য ৪৭০টি কমিটি গঠন করা হয়। এর অধিকাংশের প্রতিবেদন পাওয়া গেছে। ৮৫টির প্রতিবেদন এখনও পাওয়া যায়নি। এর মধ্যে ৫৪টি মামলা ও অবশিষ্টগুলো কমিটির সদস্যদের মধ্যে অন্তর্দ্বন্দ্বের জন্য যাচাই-বাছাই শেষ হয়নি। এগুলো শেষ করার পদক্ষেপ নেওয়া হয়েছে। পুরো যাছাই-বাছাই প্রক্রিয়া শেষ হওয়ার পর কোনো প্রকৃত মুক্তিযোদ্ধা বাদ পড়লে তার বিষয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com