অমর একুশের টিভি আয়োজন

২১ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০

বিনোদন প্রতিবেদক

লাল রঙের গল্প

এনটিভিতে আজ রাত সাড়ে ১১টায় প্রচার হবে নাটক 'লাল রঙের গল্প'। মাহমুদ দিদারের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, বিপাশা হায়াত, বিপাশা আনোয়ার, মনির জামান, শারমিন আক্তার, খন্দকার হিমেল, কাব্য প্রমূখ। জামিল একটা অদ্ভুত প্রশ্নের পেছনে ছুটছে। তার স্ত্রী লিলি। জামিলের সংসারে মন নেই। তাই লিলি চাকরি খুঁজতে শুরু করে। চাকরির জন্য সে ইংলিশ স্পোকেন কোর্স করল, কাপড় ধোয়ার পাউডারের বিজ্ঞাপন করে টাকা আয়ের কথা ভাবল।


ভাষাজয়িতা


১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে উর্দুভাষী পাকিস্তানী সরকারের বিরোধিতা করে বাঙালি। ওই দিন ১৪৪ ধারা ভাঙার কারণে পাঁচজন শহীদ হন ভাষার দাবিতে। এই ঘটনার আগে ও পরে ১৯৪৭ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত যে আন্দোলন সংঘটিত হয় তা ভাষা আন্দোলন নামে পরিচিত। নয় বছরের এই আন্দোলনের সঙ্গে বহু নারী-পুরুষ জড়িত ছিল। কিন্তু আমাদের রাজনৈতিক ইতিহাসে নারীর ভূমিকার কথা তেমনভাবে বলা হয় না। বলা হয় না ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত নারীদের কথাও। প্রামাণ্যচিত্র 'ভাষাজয়িতা'য় দেখানো হয়েছে ভাষা আন্দোলনের সঙ্গে সক্রিয় অংশগ্রহণকারী নারীদের ইতিহাস। রওশন আরা বাচ্চু, ড. হালিম খাতুন, ড. সুফিয়া আহমেদ, সোফিয়া খান, রানী ভট্টাচার্য ও প্রতিভা মুৎসুদ্দি এই ছয় নারী ভাষাসংগ্রামীর জীবনকথার পাশাপাশি এতে বিধৃত হয়েছে ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস। দীপ্ত টিভিতে আজ সকাল ১০টায় প্রচার হবে এটি।


সকালের গান

বৈশাখী টিভিতে সকাল ৮টা ২০ মিনিটে প্রচার হবে সংগীতানুষ্ঠান 'সকালের গান'। একুশে ফেব্রুয়ারির এই বিশেষ পর্বে গাইবেন আটজন জনপ্রিয় কণ্ঠশিল্পী। তারা হলেন কাদেরী কিবরিয়া, ফেরদৌস আরা, অনিমা রায়, লিজা, রাজীব, শবনম প্রিয়াংকা, মারুফা জান্নাত তৃষা ও প্রিয়াঙ্কা পিয়া। এ আয়োজনে শিল্পীরা গেয়েছেন কালজয়ী কিছু গান যার সঙ্গে জড়িয়ে আছে ভাষা আন্দোলনের ইতিহাস ও দেশপ্রেম। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন লিটু সোলায়মান।


একুশের জন্য

আন্তর্জাতিক মাতৃভাষা এবং মহান শহীদ দিবস উপলক্ষে বাংলাভিশনে সন্ধ্যা ৬টা ৫ মিনিটে প্রচার হবে আবৃত্তি অনুষ্ঠান 'একুশের জন্য'। এ আয়োজনে অংশ নিয়েছেন নন্দিত আবৃত্তিশিল্পী শিমূল মুস্তাফা, আহকাম উল্লাহ, শারমিন লাকি, নাজনীন নাজ, মেহেদী হাসান, স্রোত প্রমুখ। শিল্পীরা আবৃত্তি করেছেন একুশের সাড়া জাগানো বেশ কিছু কবিতা। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন রফিকুল ইসলাম ফারুকী।


শেষ বিকেলের মেয়ে

এনটিভিতে আজ দুপুর ২টা ৩৫ মিনিটে প্রচার হবে টেলিছবি 'শেষ বিকেলের মেয়ে'। জহির রায়হানের উপন্যাস থেকে টেলিছবির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন হাসান রেজাউল। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, নাজিয়া হক অর্ষা, সাদিয়া জাহান প্রভা, তাসনুভা তিশা, পাপিয়া, দিলারা জামান, ফখরুল বাশার মাসুম, দিলু খান, দাউদ নুর প্রমুখ। এর গল্পে দেখা যাবে কবিতা লেখা ছেড়ে কেরানির চাকরি করে কাসেদ। টানাটানির সংসার তার। পছন্দের ঘোরপ্যাঁচে বিয়েটা করা হয়নি। মা আর খালু মিলে অনেক চেষ্টা করছে বিয়ে দেওয়ার জন্য। কাসেদ মনে মনে পছন্দ করে জাহানারাকে। কিন্তু তাকে বলতে পারেনি কোনোদিন। আর এ নিয়েই জন্ম নতুন ঘটনার।


সিসিমপুর

দিগন্ত টিভিতে আজ বিকেল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে শিশুতোষ অনুষ্ঠান 'সিসিমপুর'। মাতৃভাষা দিবসের এই বিশেষ পর্ব সাজানো হয়েছে শহীদ মিনারে শ্রদ্ধা জানানো, বই পড়ার গুরুত্ব, গানে গানে গুনতে শেখা, লাইব্রেরি ব্যবহার ও স্বাস্থ্য সচেতনতার মতো আরও কিছু মজার বিষয় নিয়ে। সিজন ১২-এর বিশেষ এই পর্বে ভাষা ও বই পড়ার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে ।

দেশ টিভিতে আজ বিকেল ৩টা থেকে সরাসরি দেখানো হবে সংগীতানুষ্ঠান 'প্রিয়জনের গান'। এতে অংশ নেবে গানের দল সমগীত। ওয়ালিদ হাসানের প্রযোজনায় এই আয়োজনটি উপস্থাপনা করবেন ফাউজিয়া এরিন।


বাংলাভিশনে আজ রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে নাটক 'ভুল গল্প'। রচনা সারওয়ার রেজা জিমি, পরিচালনায় তুহিন হোসেন। অভিনয়ে আফরান নিশো, মেহজাবিন, একে আজাদ সেতু, নিকুল কুমার মণ্ডল প্রমুখ।


চ্যানেল আইয়ে আজ সন্ধ্যা সাড়ে ৭টায় প্রচার হবে নাটক 'রাত জাগানিয়া'। লিখেছেন পান্থ শাহরিয়ার ও পরিচালনায় শহীদুজ্জামান সেলিম। অভিনয়ে শহীদুজ্জামান সেলিম ও নাজিয়া হক অর্ষা।


মাছরাঙা টিভিতে আজ রাত সাড়ে ১০টায় প্রচার হবে টেলিছবি 'বাংলা'। চিত্রনাট্য ও পরিচালনায় তাসলিমা মুক্তা। অভিনয়ে নুশরাত ইমরোজ তিশা ও আবুল হায়াত।

বিটিভিতে আজ রাত ৯টায় প্রচার হবে নাটক 'ভাষা'। লিখেছেন সৈয়দ মনজুরুল ইসলাম। প্রযোজনায় শাহ জামান। অভিনয়ে সৈয়দ হাসান ইমাম হাফিজু রহমান সুরুজ, মনির আহমেদ শাকিল আহসান হাবিব নাসিম, দোলন দে নিথর মাহবুব তাহমিনা সুলতানা মৌ প্রমুখ।


নাগরিক টিভিতে আজ রাত সাড়ে ১০টায় প্রচার হবে নাটক 'চশমা'। মোবারক হোসেনের নাট্যরূপে এটি পরিচালনা করেছেন আশরাফী মিঠু। অভিনয়ে রওনক হাসান ও শশী। ইউসুফ ভালোবাসে রেবাকে। ইউসুফের অনুপ্রেরণায় রেবাও জড়িয়ে যায় রাষ্ট্রভাষা আন্দোলনে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)