আইফোন ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দেবে অ্যাপল

প্রকাশ: ০৩ মার্চ ২০ । ১৩:০২

অনলাইন ডেস্ক

পুরনো মডেলের আইফোন ধীরগতি করে ব্যবহারকারীদের নতুন আইফোন কিনতে বাধ্য করার মামলা নিষ্পত্তিতে ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে টেক জায়ান্ট অ্যাপল। সর্বোচ্চ অর্ধ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত ক্ষতিপূরণ দেবে প্রতিষ্ঠানটি। 

শুক্রবার ক্যালিফোর্নিয়ার সান হোসে মার্কিন জেলা আদালতে প্রকাশিত নথি অনুসারে, প্রস্তাবিত চুক্তি অনুয়ায়ী জন্য অ্যাপল নির্দিষ্ট মডেলের ক্ষতিগ্রস্ত আইফোনগুলো প্রতি ২৫ ডলার দেবে। সর্বনিম্ন ৩১০ মিলিয়ন এবং সর্বাধিক ৫০০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত দেবে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীরা কী পরিমাণ ক্ষতিগ্রস্ত হয়েছেন তার উপরও নির্ভর করবে ক্ষতির পরিমাণ। খবর সিএনএনের

গত দুই বছর ধরে ক্যালিফোর্নিয়ার আদালতে এ সমঝোতা চুক্তির মামলা ঝুলে ছিল। আগামী ৩ এপ্রিল এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে। 

২০১৭ সালের ডিসেম্বরে অ্যাপল স্বীকার করে যে, পুরনো মডেলের আইফোনের গতি কমিয়ে দেওয়ার জন্য প্রতিষ্ঠানটি সফটওয়্যার ব্যবহার করেছিল। ফলে কিছু ব্যবহারকারী ক্ষতিপূরণ চেয়ে অ্যাপলের বিরুদ্ধে আদালতে মামলা করেছিল। 

অ্যাপল পরে ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছিল এবং কম দামে ব্যাটারির পরিবর্তনের সুযোগও দিয়েছিল।

© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com