ভালো-মন্দের লড়াই

প্রকাশ: ১২ মার্চ ২০ । ১৫:৫৮ | আপডেট: ১২ মার্চ ২০ । ১৬:০০ | প্রিন্ট সংস্করণ

আবু সাঈদ তুলু

'বাবা তার্তুফ' নাটকের দৃশ্য

দেশের নাট্যচর্চায় বিশেষ ভূমিকা রাখা প্রতিষ্ঠান আবদুল্লাহ আল-মামুন থিয়েটার স্কুল। তরুণ নাট্যকর্মী সৃজনের লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে এই নাট্যশিক্ষা প্রতিষ্ঠানটি। নাটক সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে ১৯৯০ সালে প্রথম নবীন নাট্য শিক্ষার্থীদের জন্য কোর্স চালু করে। সে ধারাবাহিকতায় এবার হয়ে গেল ৩০তম ব্যাচের ছয় মাস মেয়াদি নাট্যশিক্ষা কার্যক্রম। পাঠ পর্ব শেষে এই ব্যাচের শিক্ষার্থীরামঞ্চে এনেছে 'বাবা তার্তুফ' নামে নতুন নাটক। ফরাসি নাট্যকার মলিয়েরের রচনা থেকে নাটকটিতে বাংলায় রূপান্তরের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন আসিফ মুনির।

গত রোববার ৩০তম ব্যাচের শিক্ষার্থীদের কোর্স সমাপনী অনুষ্ঠানে মঞ্চস্থ হলো নাটকটি। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সমাপনী অনুষ্ঠান এবং নাট্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ৩০তম ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ ও তাদের নিয়ে সমাপনী নাট্য প্রযোজনার নাট্য প্রদর্শনী দিয়ে সাজানো হয় এ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অভিনয়শিল্পী ও সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা। সভাপতিত্ব করেন থিয়েটার স্কুলের অধ্যক্ষ ও নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। 


এক সচ্ছল ধর্মভীরু ব্যবসায়ী গগন সাহেবের বাড়ি ও পরিবার নিয়ে এ কাহিনী আবর্তিত। মসজিদের কাছে এক হুজুরের সঙ্গে সাক্ষাৎ এবং তার প্রতি এতটাই গগন ভক্ত হয়ে পড়েন যে, তাকে নিজ বাড়িতে আশ্রয় দেন। এই বাবা তার্তুফ বাড়িতে থাকা শুরু করার পর থেকেই সেটি হয়ে ওঠে ঘটনাবহুল। হুজুর গৃহকর্তা ও অন্যদের ধর্মের বাণী শোনান, দিবারাত্র ব্যস্ত থাকেন সৃষ্টিকর্তার গুণগানে। কিন্তু এই হুজুরের প্রকৃত মোহ জাগতিক নয়, জাগতিক বিষয়ের প্রতি। গগনের পরিবারের কাছে অসাধু এ ধার্মিকের স্বরূপ যেমন একদিকে উন্মোচিত হতে থাকে, অন্যদিকে বাবা তার্তুফও তার অসৎ উদ্দেশ্যগুলো সফল করতে তৎপর হয়ে ওঠে। ভালো আর মন্দের মধ্যে শেষ পর্যন্ত যা কিছু ভালো তার বিজয়েই 'বাবা তার্তুফ' নাটকের পরিণতি ঘটে।

অভিনয়ে মোহাম্মদ বাকী বিল্লাহ, কামরুন নাহার রিতু, ঐন্দ্রিলা মজুমদার, ইয়ামিমুল এহসান চৌধুরী, নোশীন তাবাসসুম তুনজী, নার্গিস হোসেন মৌ, মো. মাসুদুর রহমান, মো. নাঈম হাসান কদম, মো. এনামুল হক, মাহাদী হাসান, মো. নাঈম হাসান, মো. আবুল কালাম ও নাসির আহমেদ দুর্জয়। পোশাক ও মঞ্চসামগ্রী পরিকল্পনায় ছিলেন ড. আইরিন পারভীন লোপা। আলোক পরিকল্পনায় জুনায়েদ ইউসুফ, মঞ্চ পরিকল্পনায় আলী আহমেদ মুকুল এবং সংগীতে ছিলেন তানভীর আলম সজীব। প্রযোজনা ব্যবস্থাপনায় খুরশীদ আলম।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com