ইতালিতে বৈধ হচ্ছে ছয় লাখ অভিবাসী

প্রকাশ: ২০ এপ্রিল ২০ । ০৮:২৭

ইতালি প্রতিনিধি

ইতালিতে খুব শিগগিরই প্রায় ছয় লাখ অবৈধ অভিবাসীকে বৈধ করে নেয়া হতে পারে। ইতিমধ্যে দেশটির মন্ত্রীপরিষদে এ নিয়ে আলোচনাও শেষ হয়েছে।

দেশটির বিভিন্ন খাতে কর্মজীবী শ্রমিকের সংখ্যা কম থাকায় এসব অবৈধ অভিবাসীদের বৈধ করে এসব খাতে কাজের সুযোগ করে দেয়া হবে। দেশটির স্বনামধন্য পত্রিকা ‘লা রিপুবলিকা’ তে একটি প্রতিবেদন এসব তথ্য জানানো হয়েছে।  

দেশটির কৃষিমন্ত্রী তেরেসা বেল্লানোভা সংসদে এক আলোচনায় বলেন, করোনার প্রভাবে ইতালির কৃষিখাতে ব্যাপক ধ্বস নেমে এসেছে। এমতাবস্থায় দেশটির কৃষিখাতকে উন্নত করার জন্য অনেক জনশক্তি প্রয়োজন। এছাড়াও করোনার কারণে এ বছর বিশ্বের অন্যান্য দেশ থেকে জনশক্তি আমদানি করা সম্ভব না। এমতাবস্থায় যদি এই খাতে জনশক্তি না প্রয়োগ করা হয় তাহলে ভবিষ্যতে ইতালিকে খাদ্য সঙ্কটে পড়তে হবে। তাই এসব অবৈধ অভিবাসীদের বৈধ করে বিভিন্ন খাতে কাজ করার সুযোগ দেয়া উচিত।  

এছাড়াও এ বিষয়ে দেশটির শ্রম, অর্থ, বিচার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংসদে তাদের নিজনিজ অভিমত জানিয়েছেন।

তবে কৃষিমন্ত্রীর এ বক্তব্যের ব্যাপক সমালোচনা করেছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাত্ত্বেও সালভিনি।

এ বিষয়ে বাঙালি কমিউনিটির বিভিন্ন নেতাকর্মীরা বলছেন, অবৈধদের বৈধ করে নেয়ার সংবাদ প্রতিবছরই আমরা শুনি তবে এবারেরটা হয়তো সত্যি হবে। কেননা রাষ্ট্রের এই করুণ অবস্থায় বাজেট ঘাটতি পূরনে বৈধকরণ ট্যাক্স অনেক ভূমিকা রাখবে।

এছাড়াও তারা বলেন, বর্তমানে দেশটিতে কতজন অবৈধ বাংলাদেশি আছে তার সঠিক হিসেব নেই। তবে ধারণা করা হচ্ছে প্রায় ৬০ হাজার অবৈধ বাঙালি আছে। তারা দীর্ঘ সময় ধরে পরিবার থেকে দূরে রয়েছে। বৈধ কাগজপত্রের জন্য নিজ দেশে যেতে পারছেন না।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৩ সালে ইতালি সরকার ঘোষণা দিয়ে সকল অবৈধ অভিবাসীদের বৈধ করে নিয়েছিল।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com