করোনা মোকাবিলায় ৬০ কোটি ডলার সহায়তার প্রস্তাব বিবেচনা এডিবির

প্রকাশ: ২০ এপ্রিল ২০ । ২২:৩১

সমকাল প্রতিবেদক

করোনাভাইরাস প্রাদুর্ভাব সৃষ্ট সংকট মোকাবিলায় বাংলাদেশকে ৬০ কোটি ডলারের পাঁচ হাজার কোটি টাকা জরুরি আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। সোমবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে উন্নয়ন সহযোগী সংস্থাটি।

এতে বলা হয়, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় এডিবির আর্থিক সহায়তার বিষয়ে সংস্থার প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া এবং বাংলাদেশের অর্থমন্ত্রী ও এডিবির গভর্নর আ হ ম মুস্তফা কামাল টেলিফোনে কথা বলেছেন। চলমান সংকট মোকাবিলায় দরিদ্রদের খাদ্য সহায়তা, রপ্তানিমুখী শিল্পের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ, শিল্প ও কৃষকের জন্য স্বল্প সুদে ঋণ এবং বাজারে অর্থ প্রবাহ বাড়াতে এরই মধ্যে বাংলাদেশ সরকার যে ১১ বিলিয়ন ডলারেরও বেশি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তার প্রশংসা করেছেন এডিবি প্রেসিডেন্ট।

এডিবি প্রেসিডেন্ট বলেন, কভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় এডিবি তার বিশ্বস্ত ও দীর্ঘদিনের উন্নয়ন অংশীদার বাংলাদেশের পাশে থাকতে দৃঢ় প্রতিজ্ঞ। সরকার এ জন্য যে ৬০ কোটি ডলারের সহায়তা চেয়েছে, তা প্রদানে সক্রিয় বিবেচনা করছি।

করোনা প্রাদুর্ভাব বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর সংকট মোকাবিলায় এরই মধ্যে এডিবি বাংলাদেশকে জরুরি ওষুধ সামগ্রী কিনতে প্রায় তিন কোটি টাকা অনুদান এবং চলমান একটি প্রকল্প থেকে এককালীন ১১ কোটি টাকা নগদ সহায়তা দিয়েছে।

এডিবি গত সপ্তাহে করোনাভাইরাস সংকট মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর জন্য স্বাস্থ্য ও আর্থিক খাতে দুই হাজার কোটি ডলার আর্থিক সহায়তার প্যাকেজ ঘোষণা করে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com