মোবাইল অ্যাপসে রোজা

প্রকাশ: ২৭ এপ্রিল ২০ । ০৯:৪৭ | প্রিন্ট সংস্করণ

তুসিন আহমেদ

মুসলিম ধর্মাবলম্বীদের কাছে মাহে রমজানের গুরুত্ব অপরিসীম। তবে অন্য বছরের চেয়ে এবার রমজান এসেছে ভিন্ন পরিবেশে। এবার ধর্মপ্রাণ মুসল্লিদের ঘরে বসেই সিয়াম সাধনা করতে হবে। এই সময়ে স্মার্টফোনে চাইলে ডাউনলোড করে নিতে পারেন রমজান সংশ্নিষ্ট অ্যাপস। রোজার সময়সূচি, নামাজ, সুরা-কিরাত, নতুন জায়গায় কিবলার নির্দেশনাসহ নানা তথ্যউপাত্তে এসব অ্যাপ হয়ে উঠতে পারে আপনার কাঙ্ক্ষিত সঙ্গী।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য গুগল প্লেস্টোরে রয়েছে রমজান সংশ্নিষ্ট দারুন কয়েকটি অ্যাপস। লকডাউনের এই সময়ে রোজা রাখাসহ ধর্মীয় বিধিবিধান সম্পর্কে আরও বিস্তারিত জানতে ব্যবহার করতে পারেন বিনামূল্যের এসব অ্যাপ।

ইসলামের কথা

ধর্মীর নানা বিষয় ও রোজা নিয়ে চমৎকার একটি অ্যাপ হলো ইসলামের কথা। অ্যাপটি তৈরি করেছে ডিকোড ল্যাব নামে দেশীয় সফটওয়্যার কোম্পানি। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সোহাগ মিয়া বলেন, ইসলামের কথা অ্যাপটি ধর্মপ্রাণ মুসলমানের কথা চিন্তা করে তৈরি করা হয়েছে। কোরআন শরিফ থেকে শুরু করে রোজার সময়সূচি রয়েছে অ্যাপটিতে। গুগল প্লেস্টোরে থাকা ধর্মীয় অনেক অ্যাপ বিজ্ঞাপন প্রদর্শিত হয়, যা অনেকে পছন্দ করেন না। তবে আমাদের অ্যাপটিতে কোনো বিজ্ঞাপন রাখা হয়নি। অ্যাপটির হোম পেজে প্রতিদিনের সেহরি এবং রোজার সময় প্রদর্শিত হবে। রয়েছে সারা মাসের সয়মসূচি দেখার সুবিধা। রয়েছে অ্যালার্ম সুবিধা। সেহরির সময় ঘুম থেকে উঠতে না পারা অসুবিধা কথা চিন্তা করে অ্যাপটিতে অ্যালার্ম ফিচার রয়েছে। ফিচারটি চালু রাখলে সেহরি ও ইফতারের সময় অ্যালার্ম দিয়ে ব্যবহারকারীদের জানিয়ে দেবে অ্যাপটি। ঈদের সময় কত টাকা বা কী পরিমাণ জাকাত দিতে হবে, তা নিয়ে বিপাকে পড়েন অনেকেই। অ্যাপটিতে রয়েছে জাকাত ক্যালকুলেটর, যা দিয়ে সহজেই হিসাব করে জেনে নেওয়া যাবে জাকাতের পরিমাণ সম্পর্কে। অ্যাপটিতে রয়েছে ডিজিটাল তসবি। ইবাদত করার সময় হিসাব রাখতে এই তসবি বিশেষ কাজের। ধর্মীয় বিধান তথ্য নিয়মকানুন জানার জন্য অ্যাপটিতে রয়েছে ইসলামিক প্রশ্ন নামে ফিচার। সেখানে ধর্মীয় যে কোনো প্রশ্ন করা যাবে। অ্যাপটির সম্পূর্ণ কোরআন শরিফ আরবি ও বাংলায় পড়া যাবে। 'ইসলামের কথা' অ্যাপটি এই ঠিকানা https://bit.ly/2KmTpNA থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। গুগল প্লে স্টোরে অ্যাপটি রিভিউ ৪.৮। সাইজ ১৩ মেগাবাইট।

মুসলিমস ডে

ধর্মীয় কাজের জন্য দারুণ অ্যাপ 'মুসলিমস ডে'। প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি দেখাবে অ্যাপটি। বিশ্বের যে কোনো স্থান থেকে অ্যাপটি চালু করলেই ওই স্থানের পাঁচ ওয়াক্ত নামাজের সময়, নফল নামাজের সময় ও সেহরি ও ইফতারের সময়সহ সবকিছু হোম পেজেই প্রদর্শিত হবে। ইউজারকে শুধু একবারের জন্য জিপিএস লোকেশন চালু করতে হবে। শুধু রমজান নয়, সারা বছরের নামাজের সময় জানা যাবে এই অ্যাপের মাধ্যমে। পাঁচ ওয়াক্ত নামাজ, নফল নামাজ, সেহরি ও ইফতারের সময় সবকিছু নির্ভুলভাবে জানার জন্য এই অ্যাপটি সারা বছরই ব্যবহার করা যাবে। পাশাপাশি প্রতিদিনকার নামাজ পড়ার নিষিদ্ধ সময়গুলো অ্যাপের হোম পেজেই পাওয়া যাবে। সূর্যোদয়, সূর্যাস্ত ও দ্বিপ্রহরের সময় নামাজ পড়া নিষিদ্ধ। 

সারা বছর ব্যবহারের উপযোগী এই অ্যাপে জানা যাবে প্রতিদিনকার নিষিদ্ধ সময়ের সূচি।দৈনন্দিন জীবনে ব্যবহূত দোয়া ও জিকর ফিচার যুক্ত করা হয়েছে। কিবলা কম্পাস ফিচারটি ব্যবহার করে সারাবিশ্বের যে কোনো স্থান থেকে কিবলার সঠিক দিক নির্ণয় করা যাবে। ফলে প্রবাসী বাংলাদেশিদের জন্য এটি খুব দারুণ কাজে আসবে।ইন্টারনেট ছাড়াই প্রতিদিন একটি করে সহিহ হাদিসের নোটিফিকেশন পাওয়া যাবে এই অ্যাপের মাধ্যমে। হাদিসগুলোকে নির্বাচন করা হয়েছে জীবন ঘনিষ্ঠতার বিচারে। নোটিফিকেশনগুলো পরবর্তীতেও অ্যাপের মধ্যে পাওয়া যাবে। তাই কোনো নোটিফিকেশন ঠিক ওই সময়ে দেখা সম্ভব না হলেও পরে দেখে নেওয়া যাবে। 

প্রতি হিজরি মাসের চাঁদ দেখা যাওয়ার তথ্য, নফল রোজার তথ্য, ইসলামিক ফাউন্ডেশনের কোনো নির্দেশনাসহ সমসাময়িক বিষয়গুলো নিয়ে নিয়মিত পোস্ট করা হয়। বিশ্বনন্দিত ২০ জন কারির কণ্ঠে সম্পূর্ণ কোরআন তিলাওয়াত শোনা যাবে অ্যাপটির মাধ্যমে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে কোরআন তিলাওয়াত শোনার এই ফিচার ব্যবহারকারীদের কাছে বেশ প্রশংসনীয় হয়েছে। ডিজিটাল তসবি এই অ্যাপের অন্যতম ফিচার। এর মাধ্যমে আপনি জিকিরের হিসাব রাখতে পারবেন। তসবি স্ট্ক্রিনের ওপর প্রতিবার ক্লিকের সংখ্যাটা দেখানো হয়। চাইলে এই সংখ্যা রিসেট করে নেওয়ারও অপশন রয়েছে। রমজানে বিশেষ খাদ্যাভ্যাস জরুরি আমাদের সুস্থতার জন্যই। কী ধরনের খাবার একজন রোজাদারকে সুস্থ থেকে রোজা-নামাজ পালনে সাহায্য করবে, তার একটা পূর্ণাঙ্গ দিকনির্দেশনা রয়েছে এই অ্যাপে। বিশেষ করে ডায়াবেটিস রোগী, হার্টের রোগী বা উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের জন্য কেমন খাবার খাওয়া উচিত, এ বিষয়ে বেশ তথ্যপূর্ণ কিছু আর্টিকেল রয়েছে এই অ্যাপে। রোজা, নামাজ, জাকাত, ফিতরা ইত্যাদি বিষয়ে কোরআন-হাদিসের আলোকে সমৃদ্ধ আর্টিকেল থাকছে অ্যাপটিতে। এ ছাড়াও রয়েছে অর্থসহ কোরআনের ছোট ১০টি সুরা, বেশকিছু হাদিস, মাসআলা-মাসায়েল ও দৈনন্দিন জীবনে ব্যবহূত বিভিন্ন দোয়া। অ্যাপটি https://bit.ly/3boeDXr  থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। গুগল পেল্গ স্টোরে অ্যাপটি রিভিউ ৪.৯। সাইজ ১০ মেগাবাইট।

নামাজের সময় ফোন স্বয়ংক্রিয় সাইলেন্ট

ধরুন, মসজিদে নামাজ পড়ার সময় হঠাৎ করে বেজে উঠল আপনার স্মার্টফোন। এতে বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। তবে আপনার ফোনে যদি থাকে 'অটো সাইলেন্ট প্রেয়ার টাইম' নামের অ্যাপিল্গকেশনটি, তাহলে নামাজের সময় ফোন সাইলেন্ট করতে ভুলে গেলেও সমস্যা নেই। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে নামাজের সময় আপনার ফোনটি সাইলেন্ট করে দেবে। চাইলে এক ক্লিকে সাইলেন্ট থেকে ফোনের আগের মুডেও ফিরে যেতে পারবেন। আর নামাজ পড়ার সময় ফোনে আসা কলগুলোর কথাও জানিয়ে দেবে অ্যাপটি। অ্যাপ্লিকেশনটি অফলাইনেও কাজ করে। ২.৩ মেগাবাইটের অ্যাপটি বিনামূল্যে https://goo.gl/2fkLR5 ঠিকানা থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

মুসলিমস গাইড

অ্যাপটিতে রয়েছে কোরআন শরিফ পড়ার সুবিধা। এ ছাড়া দূরে ভ্রমণে গেলে নামাজ পড়ার সময় দিক সম্পর্কে অনেকের ধারণা থাকে না। এত সব সমস্যার সমাধান পাওয়া যাবে একটিমাত্র অ্যাপিল্গকেশন 'মুসলিমস গাইড'-এ।বাড়তি হিসেবে এই অ্যাপে থাকা 'ইসলামিক ক্যালেন্ডার' ফিচারটিতে ইংরেজি ক্যালেন্ডারের পাশাপাশি হিজরি ক্যালেন্ডারের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিনগুলো দেখা যাবে। রমজানের শুরু, হজ, ঈদ ইত্যাদি ধর্মীয় বিশেষ দিনগুলোর সঠিক সময়সূচি জানা যাবে ফিচারটির সাহায্যে। https://goo.gl/nyeV03  থেকে ৮.৯ এমবি অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com