গরিবের চাল আত্মসাত: চেয়ারম্যান ও দুই মেম্বারের বিরুদ্ধে মামলা

প্রকাশ: ২৭ এপ্রিল ২০ । ২২:৩১ | আপডেট: ২৭ এপ্রিল ২০ । ২২:৩৪

সমকাল প্রতিবেদক

হতদরিদ্রের মাঝে বিতরণের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাতের অভিযোগে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বিএম নাসিরউদ্দীন স্বপনসহ দুই মেম্বারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদকের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কমলেশ মন্ডল বাদী হয়ে কমিশনের এই কার্যালয়ের মামলাটি দায়ের করেন।

মামলার অপর দুই আসামি হলেন- কুচাইপট্টি ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মেম্বার মোফাচ্ছেল বেপারী ও ৯ নং ওয়ার্ডের মেম্বার শামীম বেপারী।

দুদক সূত্র জানায়, করোনাভাইরাসের ক্রান্তিকালীন সময়ে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর জন্য সরকার কর্তৃক দেওয়া ভিজিএফের চাল বিতরণ করছিলেন ওই তিন জনপ্রতিনিধি।

এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজসে ক্ষমতার অপব্যবহার করে এলাকার ভিজিএফ কার্ডধারী মৎস্যজীবিদের মাঝে চাল বিতরণে অনিয়ম, দুর্নীতির আশ্রয় নিয়েছেন। তারা প্রতারণা, জালিয়াতি করে সরকারের ১ হাজার ৫৯০ কেজি চাল আত্মসাত করেছেন।

চাল আত্মসাতে দুর্নীতির সব ধরনের প্রমাণ রয়েছে দুদকের কাছে। যথাসময়ে আসামি তিনজনকে আইনের মুখোমুখি করারও প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯, ৪২০ ও ১০৯ ধারাসহ ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে। কমিশনের নির্দেশনা অনুযায়ি স্বল্প সময়ের মধ্যে মামলার তদন্ত শেষ করে প্রতিবেদন পেশ করা হবে। পরে কমিশনের অনুমোদনক্রমে আদালতে চার্জশিট পেশ করা হবে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com