ভেন্টিলেটর কেনায় অনিয়মে গ্রেপ্তার বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ২১ মে ২০ । ১৫:২৫ | আপডেট: ২১ মে ২০ । ১৬:০৪

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ভেন্টিলেটর কেনায় অনিয়মের কারণে গ্রেপ্তার হয়েছেন লাতিন আমেরিকার দেশ বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাহাসভ।বুধবার বলিভিয়ান বিশেষ বাহিনীর প্রধান কর্নেল ইভান রোহাসের উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন।

স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাহাসের বিরুদ্ধে করোনাভাইরাস মহামারির মধ্যে ১৭০টি ভেন্টিলেটর কেনায় অনিয়মের অভিযোগ ছিল।  

বলিভিয়ান অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জিনাইন আনেজ টুইটারে লিখেছেন, একটি স্প্যানিশ কোম্পানির কাছ থেকে ১৭০টি ভেন্টিলেটর কিনতে ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে পাওয়া তহবিলের ২০ লাখ ডলার খরচ করা হয়েছে।

অনিয়মের অভিযোগে নাভাহাস ও আরো কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদ চলছে। কিন্তু রাষ্ট্রপক্ষের আইনজীবী এখনো কোনো অভিযোগপত্র দেয়নি বলে জানান রোহাস। গ্রেপ্তার হওয়ার পরপরই স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে নাভাহাসকে।

ভেন্টিলেটর কেনায় দুর্নীতির পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন আনেজ। স্বাস্থ্যমন্ত্রীর গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পর তার টুইট, ‘আমরা তদন্ত চালিয়ে যাব, অপরাধী কে তা নিয়ে ভাবব না।’ ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক বিষয়টি জানার সঙ্গে সঙ্গে সম্ভাব্য অনিয়ম নিয়ে তদন্ত শুরু করেছে।

বলিভিয়ায় করোনা আক্রান্তের মোট সংখ্যা ৪ হাজার ৯১৯ জন। মারা গেছেন ১৯৯ জন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com