বঙ্গবন্ধুর 'জুলিও কুরি শান্তি পদক' প্রাপ্তির ৪৭তম বার্ষিকী আজ

২৩ মে ২০২০

কূটনৈতিক প্রতিবেদক

আজ ২৩ মে। ৪৭ বছর আগে এই দিনে বিশ্ব শান্তিতে অবদানের জন্য সম্মানজনক 'জুলিও কুরি' শান্তি পদকে ভূষিত হয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার এই অসামান্য অর্জন ছিল বাঙালি জাতির জন্য অনন্য গৌরবের।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা চিরস্মরণীয় করে রাখার লক্ষ্যে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির সপক্ষে নিবেদিতপ্রাণ ব্যক্তি ও সংগঠনকে বিশেষ অবদানের জন্য 'জুলিও কুরি' শান্তি পদকে ভূষিত করে আসছে। ফিদেল কাস্ত্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভাদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, পাবলো নেরুদা, জওহরলাল নেহরু, মার্টিন লুথার কিং, লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্বনেতা এই পদকে ভূষিত হয়েছেন। ১৯৭৩ সালের এই দিনে বাঙালির জাতিরাষ্ট্র বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও স্বাধীনতার স্থপতি, গণতন্ত্র ও শান্তি আন্দোলনের পুরোধা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি পদকে ভূষিত করা হয়।

কভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে এ বছর দিনটি জনসমাগম এগিয়ে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

পোল্যান্ডে জন্ম নেওয়া বিজ্ঞানী, ম্যারি কুরি বিশ্বে প্রথম নোবেল বিজয়ী নারী। তিনিই একমাত্র বিজ্ঞানী যিনি বিজ্ঞানে মৌলিক গবেষণার জন্য দু'বার দুটি শাখায় নোবেল পুরস্কার পান। প্রথম বিশ্বযুদ্ধের সময় তার গড়ে তোলা ২২০টি রেডিওলজি স্টেশনে প্রায় ১০ লাখ যুদ্ধাহতের এক্স-রে করানো হয়। তার এই অসাধারণ অবদানকে অমর করে রাখতে ১৯৫০ সাল থেকে 'জুলিও কুরি' বিশ্ব শান্তি পদক প্রবর্তন করা হয়।

স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পাশাপাশি বিশ্বজুড়ে নিপীড়িত মানুষের পক্ষে জাািতসংঘসহ বিভিন্ন আর্ন্তজাতিক ফোরামে বঙ্গবন্ধুর ভূমিকা তাকে জাতীয় মুক্তি সংগ্রামের অমর বিশ্বনেতার মর্যাদায়ও অধিষ্ঠিত করে। সেই মর্যাদার স্বীকৃতি হিসেবেই তাকে 'জুলিও কুরি' শান্তি পদক দেওয়া হয়।




© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)