জননিরাপত্তা খাতে বরাদ্দ বাড়ল

১১ জুন ২০২০

সমকাল প্রতিবেদক

নতুন অর্থবছরের বাজেটে জননিরাপত্তা বিভাগের জন্য ২২ হাজার ৬৫৮ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। ২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ ছিল ২২ হাজার ২১৪ কোটি টাকা। এ হিসেবে প্রস্তাবিত বাজেটে জন নিরাপত্তায় বরাদ্দ বাড়ল ৪৪৪ কোটি টাকা। ২০১৯-২০ অর্থ বছরের জন নিরাপত্তা খাতের প্রস্তাবিত বাজেট ছিল ২১ হাজার ৯২০ কোটি টাকা। 

জননিরাপত্তা বিভাগের প্রধান কার্যাবলীর মধ্যে রয়েছে, মানুষের নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত নীতি নির্ধারণী প্রশাসনিক কার্যক্রম পরিচালনা। এ সংক্রান্ত আইন, বিধি ও নীতিমালা তৈরি ও বাস্তবায়ন। জল ও স্থল সীমান্ত নিরাপত্তা, চোরাচালান রোধ, প্রবাস ও অভিবাসন সম্পর্কিত নীতিমালা বা চুক্তি প্রণয়ন, কৌশলগত গোয়েন্দা কার্যক্রম পরিচালনা, আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উন্নয়নের মাধ্যমে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করে দেশের উন্নয়ন সুসংহত করা। এছাড়া সন্ত্রাস ও উগ্রবাদ দমনে সামাজিক সচেতনতা বাড়ানোসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে সম্মিলিত কার্যক্রম গ্রহণ। জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রয়োজনীয় অস্ত্র, সরঞ্জাম, রসদ ও প্রশিক্ষণের ব্যবস্থা। 

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)