কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলন অব্যাহত

১৬ জুন ২০২০

কানাডা প্রতিনিধি

মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলন চলছেই। 

রোববার নেথান ফিলিপ্স স্কয়ারে আবারো ‘আই কান্ট ব্রিথ’ শীর্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এর আগে টরন্টো-ওটোয়ায় শান্তিপূর্ণ বর্ণবাদবিরোধী বিক্ষোভ হয়েছে। 

কানাডার হাউস অব কমন্স পার্লামেন্টে জাস্টিন ট্রুডো গত সপ্তাহে মানবতাবাদী বক্তব্য দেন। তিনি বর্ণবাদ, বৈষম্য, কুসংস্কার, হিংসা, সহিংসতা বর্জনের আহ্বান জানিয়ে বলেন, অন্যায়ের বিরুদ্ধে আমাদের অবশ্যই একসঙ্গে দাঁড়াতে হবে। যাতে আমরা আরো ভাল এবং আরো সুন্দর দেশ গড়ে তুলতে পারি।

তিনি বলেন, আমাদের লিবারেল সরকার দায়িত্ব নেওয়ার পর থেকে কৃষ্ণবিদ্বেষবাদ, পদ্ধতিগত বৈষম্য এবং দেশজুড়ে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার জন্য কঠোর পদক্ষেপ নিয়েছি। সেইসঙ্গে সাম্প্রদায়িক সমস্যাসমূহ চিহ্নিত করে সমাধানের জন্য কাজ করেছি। 

এর আগে, কানাডার রাজধানী অটোয়ায় পার্লামেন্টের সামনে 'নো জাস্টিস=নো পিস' নামক বর্ণবাদবিরোধী প্রতিবাদ সমাবেশে অনুষ্ঠিত হয়। ওই র্যালিতে হাততালি দিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কালো মাস্ক পরে অংশ নেন এবং হাঁটু গেড়ে বসে শ্রদ্ধা নিবেদন করেন।

কানাডায় তরুণ কৃষ্ণাঙ্গদের জন্য নানা ধরনের কর্মসূচি বাস্তবায়নের জন্য বর্ণবাদবিরোধী সচিবালয় স্থাপন করে ৯ মিলিয়ন তহবিলে বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও চাকরি, ন্যায়বিচার, স্বাস্থ্যসেবা এবং সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের জন্য ৪ দশমিক ৬ মিলিয়ন ডলারের বাজেট রয়েছে।


© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)