করোনা পরীক্ষার ফি নির্ধারণ অসাংবিধানিক: মান্না

৩০ জুন ২০২০ | আপডেট: ৩০ জুন ২০২০

সমকাল প্রতিবেদক

মাহমুদুর রহমান মান্না- ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, করোনা পরীক্ষার ফি নির্ধারণ অসাংবিধানিক। সংবিধানে সবার জন্য স্বাস্থ্য সেবার কথা বলা আছে। এত বড় একটা মহামারিতেও স্বাস্থ্যসেবা শুধুমাত্র ধনীদের জন্য বরাদ্দ করার পায়তারা করছে সরকার। সরকার আসলে কার পরামর্শে, কাদের জন্য কাজ করছে- তা আসলেই বোধগম্য নয়। বিনামূল্যে থাকলে ধনী-গরীব সবাই টেস্ট করাতে পারত। এখন যার খাবারের সমস্যা তিনি অবশ্যই টেস্ট করাতে যাবেন না। এই সিদ্ধান্ত অসাংবিধানিক।

সোমবার এক বিবৃতিতে তিনি আরও বলেন, করোনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করেছে সরকার। বুথে ২০০ টাকা আর বাসায় গিয়ে নমুনা নিলে ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সকল বিশেষজ্ঞগণ করোনা সংক্রমণ রোধে টেস্ট বৃদ্ধি করাকেই প্রধান উপায় বলছেন, সেখানে এই সিদ্ধান্ত কোনভাবেই মেনে নেওয়া যায় না। এতে নিম্ন আয়ের মানুষেরা উপসর্গ থাকার পরও করোনা পরীক্ষা করাতে পারবে না। তাদেরকে চিহ্নিত করে করে কোয়ারেন্টাইন বা আইসোলেশন করা যাবে না। এতে সংক্রমণ দ্রুত বাড়তে থাকবে। স্বয়ং স্বাস্থ্য মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেছেন এর ফলে করোনা বিস্তারের সঠিক চিত্র আর পাওয়া যাবে না।

নাগরিক ঐক্যের পক্ষ থেকে তিনি করোনা পরীক্ষার ফি নির্ধারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে ফি প্রত্যাহারের দাবি জানান।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)