উগান্ডায় আশ্রয় পাচ্ছে কয়েক হাজার উদ্বাস্তু

০১ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক

মাস খানেকের বেশি সময় ধরে কঙ্গোতে আটকে থাকা কয়েক হাজার উদ্বাস্তুকে আশ্রয় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকার দেশ উগান্ডা।

কর্তৃপক্ষ মানবিক কারণে এই মানুষদের আশ্রয় দিচ্ছে বলে বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। এরই মধ্যে সব প্রক্রিয়া চূড়ান্ত হয়ে গেছে। উগান্ডার সরকার সার্বিক বিষয়ে সম্মত হয়েছে।

বিবিসি জানিয়েছে, যারা উগান্ডায় আশ্রয় পাচ্ছেন; সীমান্ত দিয়ে প্রবেশ করে তাদের একটি আইসোলেশন সেন্টারে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

কেউ এদের মধ্যে কারোনাভাইরাসে সংক্রমিত হয়েছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য প্রত্যেকের নমুনা সংগ্রহ করা হবে বলে জানিয়েছে জাতিংঘের শরণার্থী বিষয়ক সংস্থা। এর মাধ্যমেই তাদের বাছাই করে ক্যাম্পে পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত হবে।

সহযোগী সংস্থাগুলো উগান্ডায় এত সংখ্যক শরণার্থী প্রবেশের প্ররিপ্রেক্ষিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা নয়ে শঙ্কার কথাও বলছে। দেশটিতে অবস্থান করা শরণার্থীদের একটি উল্লেখযাগ্যা অংশ এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

জাতিসংঘের তথ্যমতে, কঙ্গোতে সহিংসতা দিনদিন বাড়ছেই। দেশটিতে প্রায় ৫০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন।


© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)