অবশেষে ফ্রান্সে স্বাস্থ্যকর্মীদের বেতন বাড়ল

প্রকাশ: ১৪ জুলাই ২০ । ১৩:৪৩ | আপডেট: ১৪ জুলাই ২০ । ১৩:৪৪

অনলাইন ডেস্ক

শেষ পর্যন্ত বেতন বাড়ল ফ্রান্সের স্বাস্থ্যকর্মীদের। করোনাকালে তাদের পেশাগত ঝুঁকি ও ভূমিকা বিবেচনা করে সব মিলিয়ে প্রায় আট বিলিয়ন ইউরো বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এছাড়া ফ্রান্সের স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মীদের নায়কোচিত সম্মান দেওয়া হয়েছে। দেশটির সরকার ও সাধারণ মানুষের পক্ষ থেকে তাদের কাজের প্রতি সম্মান দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর বিবিসির।

এর আগে গত প্রায় সাত সপ্তাহ ধরে সরকারের সঙ্গে বেতন বাড়ানোর বিষয় নিয়ে দর কষাকষি চলছিল স্বাস্থ্যকর্মীদের। এরপর সোমবার ট্রেড ইউনিয়নের নেতাদের সঙ্গে সরকারের সমঝোতা চুক্তি সই হয়। এই চুক্তিকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাঁ ক্যাসটেক্স। তার মতে, এই চুক্তি ফ্রান্সের স্বাস্থ্যখাতে একটা মাইলফলক হয়ে থাকবে। করোনার ক্রান্তিকালে ফ্রান্সে এটাই প্রথম শ্রমিক কল্যাণমূলক উদ্যোগ বলেও অভিহিত করেন প্রধানমন্ত্রী।

ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭২ হাজার ৩৭৭ জন। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩০ হাজার ২৯ জন। 

ফ্রান্সের জাতীয় উৎসব হিসেবে পরিচিত বাস্তিল দিবসের একদিন আগে সোমবার স্বাস্থ্যকর্মীদের বেতন বৃদ্ধির চুক্তি সম্পন্ন হয়েছে। ১৪ জুলাই বাস্তিল দিবস। দিনটিকে ফ্রান্সের জাতীয় উৎসব হিসেবে উদযাপন করা হয়। ১৭৮৯ সালের ১৪ জুলাই জনরোষের ফলে প্যারিসের কুখ্যাত বাস্তিল দুর্গের পতন হয় এবং তৎকালীন রাজাকে উৎখাত করা হয়। এই বাস্তিল দুর্গের পতনের মধ্য দিয়ে ফরাসি বিপ্লব সংঘটিত হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com