মালয়েশিয়া উপকূলে নৌকাডুবি, ২৪ রোহিঙ্গার মৃত্যু

২৭ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

মালয়েশিয়া উপকূলে নৌকা ডুবে ২৪ রোহিঙ্গার মৃত্যু হয়েছে। একজনকে জীবিত উদ্ধার করেছে মালয়েশিয়ান কোস্টগার্ড। নৌকাডুবির কারণ এখনও স্পষ্ট নয়। তবে উদ্ধারকৃত যুবককে জেরা করে কারণ জানার চেষ্টা চলছে। খবর রয়টার্স, এনডিটিভির।

মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশের কোস্টগার্ড প্রধান মোহাম্মদ আবদুল্লাহ বলেছেন, লাংকাওয়ি দ্বীপের উপকূলের কাছে ওই নৌকার যাত্রী, ২৭ বছরের এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। তিনি ছাড়া ওই নৌকায় আরও ২৪ জন ছিলেন। কিন্তু তাদের কোনও খোঁজ এখনও পর্যন্ত মেলেনি।

মালয়েশিয়ার উপকূলরক্ষী বাহিনী দুটি এয়ারক্রাফট ও দুটি বোট নিয়ে সমুদ্রে তল্লাশি চালাচ্ছে। তবে এখনও পর্যন্ত কোনও মৃতদেহ উদ্ধার হয়নি। কোস্টগার্ড প্রধানের দাবি, পুলিশের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ওই অবৈধ অভিবাসনপ্রত্যাশী রোহিঙ্গা যুবক ডুবন্ত নৌকা থেকে লাফ দেন। তাতে আরও ২৪ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে কেবল ওই যুবকই সাঁতরে উপকূলে পৌঁছাতে সক্ষম হন।

দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজ শুরু করেছে মালয়েশিয়া কোস্ট গার্ড।  

রোহিঙ্গাদের নৌকাডুবি অবশ্য এবারই প্রথম নয়। গত ফেব্রুয়ারিতেই বাংলাদেশ সমুদ্রসীমায় নৌকাডুবিতে ১২ রোহিঙ্গা শরণার্থীর মৃত্যু হয়েছিল। নিজের দেশের অত্যাচার থেকে মুক্তি পেতে সমুদ্রপথে বিদেশ যেতে গিয়ে তারা নৌকাডুবির শিকার হয়েছিলেন। সেন্টমার্টিনের অদূরে ট্রলারডুবির সে ঘটনায় ১৫ জনের মৃতদেহ উদ্ধার করেছিল কোস্টগার্ড। তার মধ্যে ছিলেন ১২ জন মহিলা ও তিনটি শিশু। আরও ৭১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছিল।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)