ওয়েবসাইট ব্লক করুন

২০ জুলাই ২০ । ০০:০০

তাছলিমা মেহযাবিন

বাসাবাড়ি, অফিসে কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপত্তা এবং বিব্রতকর পরিস্থিতি এড়াতে বিভিন্ন ওয়েবসাইটে অনাকাঙ্ক্ষিত প্রবেশ বন্ধ করার প্রয়োজন পড়ে। ইন্টারনেট দুনিয়ায় এমন ওয়েব ঠিকানা আছে, যা ব্রাউজ করলে আপানার ডিভাইস ভাইরাস আক্রান্ত হতে পারে, ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। চাইলে এসব ক্ষতিকর সাইট ব্লক করে দেওয়া যায়। ওয়েবসাইট ব্লকের একাধিক উপায় আছে। নির্দিষ্ট ব্রাউজারের জন্য ওয়েবসাইট ব্লক করে দেওয়া যায়, পুরো অপারেটিং সিস্টেমের জন্যও ব্লক করা যায় অথবা নেটওয়ার্ক রাউটারের জন্যও করা যায়।

কম্পিউটারে শুধু একটি ডিভাইসে সংশ্নিষ্ট ওয়েবসাইট অ্যাকসেস করা হলে অপারেটিং সিস্টেম থেকেই ব্লক করা যায়। পদ্ধতিটি সব ব্রাউজারে কাজ করে।

ইন্টারনেট সিস্টেমের অন্যতম ভিত হচ্ছে ডিএনএস সিস্টেম। এই সিস্টেমটি মূলত আইপি অ্যাডেসগুলোকে (৭.৩.১.৮.) সহজে মনে রাখা যায় এমন নামে ( যেমন www.samakal.com) যা অনুবাদ করে দেয়। উইন্ডোজ কম্পিউটারে ওয়েবসাইট ব্লক করতে কম্পিউটারের অ্যাডমিন এক্সেস থাকতে হবে। কোনো একটি অ্যাডমিন অ্যাকাউন্ট থেকে পিসিতে সাইনইন করে C:\Windows\System32\drivers\etc ঠিকানায় যেতে হবে। এবার হোস্ট নামের ফাইলে ডাবল ব্লিক করে প্রোগ্রামের তালিকা থেকে নোট প্যাড নির্বাচন করতে হবে। হোস্ট ফাইলের শেষ লাইন দুটি হবে এমন Ggb # 127.0.0.1 localhost and # ::1 localhost

ফাইল এডিট করা না গেলে হোস্ট লেবেল আঁটা ফাইলে রাইট ক্লিক করতে হবে এবং প্রোপার্টি সিলেক্ট করতে হবে। সিকিউরিটি ট্যাব, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সিলেক্ট করে এডিটে ক্লিক করতে হবে।

পপ আপে অ্যাকাউন্ট আবার সিলেক্ট করতে হবে এবং ফুল কন্ট্রোল চেক করে দিতে হবে। অ্যাপ্লাই ক্লিক করতে হবে। এবার যেসব ওয়েব ঠিকানা ব্লক করতে চান ফাইলের শেষে তাদের নাম যুক্ত করতে হবে। এটি করতে ফাইলের শেষে একটি লাইন যোগ করতে হবে। এ জন্য প্রথমে ১২৭.০.০.১ এবং তারপর যে সাইট ব্লক করতে চান তার নাম দিতে হবে, যা আপনার লোকাল কম্পিউটারে রি-ডিরেক্ট করবে। উদাহরণস্বরূপ আমরা যদি ইউটিউব ব্লক করতে চাই তবে ফাইলের শেষে যোগ করতে হবে 127.0.0.1 www.google.com. এভাবে প্রয়োজন মতো ওয়েবসাইট ব্লক লিস্টে দেওয়া যাবে। তবে মনে রাখতে হবে, এক লাইনে শুধু একটি সাইট ব্লক করা যাবে। এরপর হোস্ট ফাইল সেভ করে বন্ধ করে দিতে হবে। পরিবর্তন কার্যকর করার জন্য কম্পিউটার রিবুট করতে হবে এবং রিবুট শেষে লক্ষ্য করলে দেখা যাবে ব্লক করা সাইটগুলো দেখা যাচ্ছে না।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com