করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল, আক্রান্ত ২ কোটি ১০ লাখ

১৪ আগস্ট ২০২০ | আপডেট: ১৪ আগস্ট ২০২০

অনলাইন ডেস্ক

পেরুতে করোনাভাইরাসে মারা যাওয়া ১২৫ চিকিৎসকের ছবি টাঙিয়ে রাখা হয়েছে লিমার একটি হাসপাতালের সামনে। ছবি: গেটি ইমেজেস

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা দুই কোটি ১০ লাখ ৬৭ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭ লাখ ৫৭ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ লাখ ৫৭ হাজার ৪৩১ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৯৫৯ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ৮৬৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৭০ হাজার ৪১৫ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৫৪ লাখ ১৫ হাজার ৬৬৬ জন। 

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩২ লাখ ২৯ হাজার ৬২১ জন। এ পর্যন্ত মারা গেছে এক লাখ ৫ হাজার ৫৬৪ জন।

মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে মেস্কিকো। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৫৫ হাজার ২৯৩ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৫ হাজার ৭৫১ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃতের সংখ্যায় চতুর্থ ব্রাজিলের পরেই আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪৮ হাজার ১৪৪ জন। আক্রান্ত হয়েছে ২৪ লাখ ৫৯ হাজার ৬১৩ জন। 

করোনায় সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৯ লাখ ৭ হাজার ৭৫৮ জন। আর মৃতের সংখ্যা ১৫ হাজার ৩৮৪ জন।

আক্রান্ত দেশগুলোর মধ্যে পঞ্চম অবস্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে আক্রান্ত ৫ লাখ ৭২ হাজার ৮৬৫ জন। আর মৃতের সংখ্যা ১১ হাজার ২৭০ জন।

করোনায় মৃতের দিক থেকে পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ১৩ হাজার ৭৯৮ জন। এবং মারা গেছেন ৪১ হাজার ৩৪৭ জন। 

আর করোনায় পেরুতে আক্রান্ত ৪ লাখ ৯৮ হাজার ৫৫৫ জন এবং মারা গেছে ২১ হাজার ৭১৩ জন। কলম্বিয়ায় আক্রান্ত ৪ লাখ ৩৩ হাজার ৮০৫ জন এবং মারা গেছে ১৪ হাজার ১৪৫ জন। 

করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ২৩১ জন এবং আক্রান্ত ২ লাখ ৫২ হাজার ২৩৫ জন। ইউরোপের দেশ ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ৩৮৮ জন এবং আক্রান্ত ২ লাখ ৯ হাজার ৩৬৫ জন। 

স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬০৫ জনের। আর আক্রান্ত হয়েছে ৩ লাখ ৭৯ হাজার ৭৯৯ জন। এছাড়া জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ২২ হাজার ২৬৯ জন, মারা গেছেন ৯ হাজার ২৮১ জন। ইরানে আক্রান্ত ৩ লাখ ৩৬ হাজার ৩২৪ জন, মারা গেছেন ১৯ হাজার ১৬২ জন।

পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৮৬ হাজার ৬৭৪ জন, মারা গেছেন ৬ হাজার ১৩৯ জন। কানাডায় আক্রান্ত ১ লাখ ২১ হাজার ২৩৪ জন এবং মৃতের সংখ্যা ৯ হাজার ১৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ১১৫ জন এবং মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৫৫৭ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৮৭১ জন।  

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)