মিসরে ব্রাদারহুডের শীর্ষ নেতা ইজ্জত গ্রেপ্তার

প্রকাশ: ২৯ আগস্ট ২০ । ১৮:৪৫

অনলাইন ডেস্ক

মোহাম্মদ ইজ্জত- আল আরাবিয়া

মিসরে মোহাম্মদ ইজ্জত নামের মুসলিম ব্রাদারহুডের একজন শীর্ষ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- কায়রোতে মুসলিম ব্রাদারহুডের তাণ্ডবের সঙ্গে জড়িত ছিলেন সংগঠনটির এই নেতা।

সন্ত্রাসমূলক কর্মকাণ্ডের দায়ে দুটি মৃত্যুদণ্ড এবং পাশাপাশি যাবজ্জীবন কারাদণ্ডের পলাতক আসামি তিনি। খবর আল জাজিরার।

ইজ্জত গত শতকের ষাটের দশক থেকে ব্রাদারহুডের সদস্য। তিনি জামাল আবদেল নাসের এবং হোসনি মোবারকের সময় কারাগারে ছিলেন। বেশ কয়েকবার মুসলিম ব্রাদারহুডের ভারপ্রাপ্ত নেতা হিসাবে দায়িত্ব পালন করেছেন।

মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ইজ্জত দেশে নেই, বিদেশে আছেন’ বলে ব্রাদারহুডের নেতারা বারবার দাবি করে এলেও শুক্রবার তাকে কায়রোর একটি আবাসিক এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

একটি সন্ত্রাসী সংগঠনের পরিচালনায় অংশ নেওয়া, সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকা এবং রাষ্ট্রের অস্তিত্ব বিপন্ন করার মতো কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে ৭৬ বছর বয়সী এই ব্যক্তিকে এর আগে আদালতে মৃত্যু ও যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

২০১৩ সালে মৌলবাদী হিসেবে কথিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে  সংঘটিত বিক্ষোভের পেছনে হাত থাকার দায়ে ব্রাদারহুডের হাজার হাজার নেতা-কর্মীকে কারাদণ্ডে দণ্ডিত করা হয়। মিসরের সিসি সরকার ব্রাদারহুডকে সন্ত্রাসী দল হিসেবে কালো তালিকাভুক্ত করেছে। তবে সংগঠনটি বারবার তাদের সঙ্গে সন্ত্রাসী কর্মকাণ্ডের কোনো যোগ নেই বলে দাবি করে আসছে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় ইজ্জতকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠনের ভারপ্রাপ্ত সর্বোচ্চ নেতা বলে অভিহিত করেছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com