আমিরাত-ইসরায়েল সম্পর্ক নিয়ে ব্যঙ্গচিত্র, জর্ডানে কার্টুনিস্ট গ্রেফতার

প্রকাশ: ২৯ আগস্ট ২০ । ১৮:৪৬ | আপডেট: ২৯ আগস্ট ২০ । ১৯:০৮

অনলাইন ডেস্ক

জর্ডানে একজন কার্টুনিস্টকে গ্রেফতার করেছে পুলিশ। ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতে সদ্য গড়ে ওঠা কূটনৈতিক সম্পর্ককে ব্যঙ্গ করে কার্টুন আঁকায় তাকে গ্রেফতার করা হয়েছে।

গত বৃহস্পতিবার এমাদ হাজ্জাজ নামের ওই কার্টুনিস্টকে রাষ্ট্রীয় নিরাপত্তা আদালতে হাজির করা হয়। তবে তার মুক্তির দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠেছে। খবর দ্য টাইমস অব ইসরায়েলের

এমাদ হাজ্জাজ তার কার্টুনে আমিরাতের শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের একটি ছবি আঁকেন। তারপর তার হাতে ধরিয়ে দেন ইসরায়েলি পতাকা ও শান্তির প্রতীক হিসেবে পরিচিত একটি পায়রা।

কার্টুনে দেখা যায়, শান্তির প্রতীক পায়রাটি মোহাম্মদ বিন জায়েদের মুখে থুতু নিক্ষেপ করছে। এতে আরবি ভাষার ক্যাপশনে লেখা, যুক্তরাষ্ট্র থেকে আমিরাতের এফ-৩৫ বিমান ক্রয়ের বিরোধিতা করছে ইসরায়েল।

সেন্টার ফর দ্য প্রটেকশন অ্যান্ড ফ্রিডম অব জার্নালিস্টের প্রধান নির্বাহী নিদাল মানসুর বলেন, জর্ডানের সাইবার অপরাধ মামলায় হাজ্জাজকে গ্রেফতার করা হয়েছে। অন্য আরব দেশকে কটূক্তিমূলক কোনো কিছু প্রকাশকে এতে শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচনা করা হচ্ছে।

এক টুইটবার্তায় হাজ্জাজের দ্রুত মুক্তি কামনা করেছেন তিনি। সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া এক ছবিতে দেখা যায়, হাজ্জাজকে যখন কর্তৃপক্ষ ধরে নিয়ে যাচ্ছেন, তখন তিনি সমর্থকদের উদ্দেশে হাত নাড়ছেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com