দ্বীপের বাসিন্দাই ৫৯, করোনায় আক্রান্ত ১০

প্রকাশ: ২৯ আগস্ট ২০ । ১৯:৩৯ | আপডেট: ২৯ আগস্ট ২০ । ১৯:৪৪

অনলাইন ডেস্ক

আন্দামান–নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ারে কাজ করেন কিছু আদিবাসী-এএফপি

ভারতের প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়েছে মহামারী করোনাভাইরাস। দেশটির আন্দামান দ্বীপপুঞ্জের এক বিপন্ন আদিবাসী জনগোষ্ঠীর সদস্য সংখ্যা মাত্র ৫৯ জন। এর মধ্যে ১০ জনেরই করোনা শনাক্ত হয়েছে।

বিপন্ন এই জনগোষ্ঠীর নাম গ্রেট আন্দামানিজ। তারা থাকেন আন্দামানের স্ট্রেইট আইল্যান্ডে। গত সপ্তাহে কয়েকজন স্বাস্থ্যকর্মী এই দ্বীপে গিয়ে ১০ জনের করোনা পজিটিভ শনাক্ত করেন। খবর গার্ডিয়ানের

শনাক্ত ১০ জনের মধ্যে ৬ জন আন্দামান–নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ারে গিয়েছিলেন কাজের জন্য। আর বাকি চারজন কখনো দ্বীপ থেকে বাইরে যাননি।

আক্রান্ত চারজনের বয়স ২৬ থেকে ৫৫। তাদেরকে হাসপাতালে নেওয়া হয়েছে। তবে তাদের মধ্যে কোনো উপসর্গ নেই। আর বাকি ছয়জন যারা দ্বীপের বাইরে গিয়ে আক্রান্ত হয়েছেন তাদেরকে হোমা কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

আঞ্চলিক জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা ডা. অভিজিৎ রায় বলেন, গত ৪ মাসে এই অঞ্চলের ৩৮টি দ্বীপে করোনা টেস্ট ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি। তারপরও এখানে ভাইরাসটি পৌঁছে গেছে। 

ডা. অভিজিৎ রায় ধারণা করছেন, কোনো পর্যটক হয়তো এই অঞ্চলে ভাইরাসটি ছড়িয়ে দিয়েছেন। ওই পর্যটকের হয়তো কোনো কারণে টেস্টে করোনা ধরা পড়েনি। 

করোনার বিস্তার ঠেকাতে এই অঞ্চলে করোনা নেগেটিভ রিপোর্ট ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বলে জানান অভিজিৎ।

উল্লেখ্য, শনিবার ভারতে নতুন করে ৭৬ হাজার ৪৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৩৪ লাখ ৬৩ হাজার ৯৭২ জন। তবে ভারতে আক্রান্ত যেমন বাড়ছে, করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরা মানুষের সংখ্যাও বাড়ছে। এ পর্যন্ত দেশটিতে ২৬ লাখ ৪৮ হাজার ৯৯৮ জন রোগী এই সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে উঠেছে। এতে দেশটিতে সেড়ে ওঠার হার বেড়ে ৭৬.৪৭ শতাংশে পৌঁছেছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com