বোরো সংগ্রহ মেয়াদ ১৫ দিন বেড়েছে

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০ । ১৮:২২

 সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

বোরো সংগ্রহের মেয়াদ ১৫ দিন পর্যন্ত বাড়ানো হয়েছে। সোমবার খাদ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়। মঙ্গলবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বোরো সংগ্রহের মেয়াদ বাড়ানোয় আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ধান-চাল সংগ্রহ করা যাবে। খাদ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সংগ্রহ শাখা থেকে রোবো সংগ্রহের মেয়াদ বাড়িয়ে আদেশ জারি করে।

গত ১ জুলাই খাদ্যমন্ত্রী বোরো সংগ্রহ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে অনলাইনে সভা করে জানিয়েছিলেন, এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। এই ভরা মৌসুমে চালের বাজার অস্থিতিশীল হওয়ার কোনো কারণ নেই। যদি কেউ চালের মূল্য বৃদ্ধি করার অপচেষ্টা করে তাহলে কঠোর অবস্থানে যাবে সরকার। ওই সভায় চালকল মালিকদের খাদ্যমন্ত্রী বলেছিলেন, চালের বাজার স্থিতিশীল রাখেন। সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি গুদামে চাল সরবরাহ করুন। যদি তা না করেন তবে সরকার চাল আমদানিতে যেতে বাধ্য হবে।

খাদ্য মন্ত্রণালয় জানায়, চাল সংগ্রহে ঘাটতি হলে আমদানি করা হবে। এ জন্য প্রস্তুতি চলছে। পাশাপাশি স্থানীয় পর্যায়ের মিল মালিকরা আমদানি না করার দাবি জানানোয় তাদের চাল সংগ্রহের জন্য সময় বাড়িয়ে সুযোগ দেওয়া হয়েছে। এই বাড়তি সময়ে পর্যাপ্ত চাল সরকারকে সরবরাহ না করলে ঘাটতি অনুযায়ী আমদানি করা হবে।

প্রসঙ্গত, গত ২৬ এপ্রিল থেকে বোরো সংগ্রহ কার্যক্রম শুরু হয়ে প্রথম দফায় ৩১ আগস্ট মেয়াদ শেষ হয়। এর পরে নতুন করে এবার ১৫ দিন মেয়াদ বাড়ানো হয়েছে। চলতি মৌসুমে সাড়ে ১৯ লাখ মেট্টিক টন বোরো ধান-চাল কেনার লক্ষ্যমাত্রা ঠিক করে সরকার। সে অনুযায়ী ৩৬ টাকা কেজি দরে মিলার মালিকদের কাছ থেকে ১০ লাখ মেট্টিক টন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজিতে দেড় লাখ মেট্টিক টন আতপ চাল এবং সরাসরি কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজিতে আট লাখ মেট্রিক টন বোরো ধান কেনার সিদ্ধান্ত হয়। গত ৩১ আগস্ট পর্যন্ত রোরো ধান-চাল মোট সংগ্রহ হয়েছে ৭ লাখ ৮১ হাজার ৭৬৯ টন। এর মধ্যে সিদ্ধ চাল ৫ লাখ ৬৩ হাজার ৫৫৫ টন, আতপ ৮২ হাজার ৭৯৫ টন ও ২ লাখ ৮ হাজার ৩৩৭ টন ধান সংগ্রহ হয়েছে। লক্ষ্যমাত্রা অনুযায়ী বাকি ধান-চাল সংগ্রহের জন্য সময় বাড়ানো হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com