মাসুদ রানা-কুয়াশা সিরিজের বই নিয়ে কপিরাইটের আদেশ হাইকোর্টে স্থগিত

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০ । ১৯:১৩

সমকাল প্রতিবেদক

সেবা প্রকাশনীর জনপ্রিয় ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্বাধিকারী ঘোষণা করে কপিরাইট অফিসের সিদ্ধান্ত এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। 

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলী সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার রুলসহ এই আদেশ দেন। 

রুলে এখতিয়ার বর্হিভূত হওয়ায় কপিরাইট অফিসের ওই সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামি চার সপ্তাহের মধ্যে সংস্কৃতি সচিব, কপিরাইট অফিস, রেজিস্ট্রার অব কপিরাইটস ও কপিরাইট বোর্ডকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন ও ব্যারিস্টার এবিএম হামিদুল মিসবাহ।

‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্ব দিয়ে কপিরাইট অফিস গত ১৪ জুন রায় দেন। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন পাঠকনন্দিত লেখক কাজী আনোয়ার হোসেন। বৃহস্পতিবার ওই আবেদনের শুনানি নিয়ে কপিরাইট অফিসের আদেশ স্থগিত করা হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com