অ্যাসাঞ্জের প্রত্যর্পণ শুনানি স্থগিত

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০ । ২০:৪৪

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ শুনানি স্থগিত করা হয়েছে। শুনানিতে জড়িত এক আইনজীবী করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে ধারণার ভিত্তিতে বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিচারক ভ্যানেসা বারাইটজার সোমবার পর্যন্ত এই শুনানি স্থগিত করেছেন। শুনানিতে যুক্তরাষ্ট্রকে প্রতিনিধিত্ব করা এক আইনজীবী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে আদালতকে জানানোর পর এই স্থগিতাদেশ দেন বিচারক। খবর রয়টার্সের

ভ্যানেসা বারাইটজার জানান, ওই আইনজীবীর করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে বৃহস্পতি বা শুক্রবার পরীক্ষার ফল পাওয়া যাবে।

২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১৯ সালের এপ্রিলে রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। ওই দিনই তাকে জামিন শর্ত ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত করেন ব্রিটিশ আদালত। তখন থেকে বেলমার্শ নামক কুখ্যাত কারাগারে সাজা ভোগ করছেন অ্যাসাঞ্জ।

এরই মধ্যে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সরকারি কম্পিউটার হ্যাক, গুপ্তচর আইন লঙ্ঘনসহ ১৮টি অভিযোগ দায়ের করা হয়। ট্রাম্প প্রশাসন তাকে বিচারের মুখোমুখি করতে চায়। ব্রিটিশ পুলিশও অ্যাসাঞ্জকে হেফাজতে নিয়েই জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের অনুরোধেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com