বাংলাদেশের বন্ধু ফাদার রিচার্ড টিম আর নেই

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০ । ২২:২৮

সমকাল প্রতিবেদক

ফাদার ড. রিচার্ড উইলিয়াম টিম -ফাইল ছবি

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু এবং ঢাকার হলিক্রস ও নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ফাদার ড. রিচার্ড উইলিয়াম টিম (৯৭) আর নেই। বার্ধক্যজনিত কারণে শুক্রবার যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন তিনি। শনিবার রাজধানীর মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং স্কুলের (এমএডব্লিউটিএস) পরিচালক অখিলা ডি রেজারিও এ তথ্য নিশ্চিত করেছেন।

ফাদার ড. রিচার্ড উইলিয়াম টিমের জন্ম ১৯২৩ সালের ২ মার্চ যুক্তরাষ্ট্রে। তিনি নটর ডেম কলেজের ষষ্ঠ অধ্যক্ষ এবং দেশের প্রাচীনতম তিন ক্লাব নটর ডেম কলেজ ডিবেটিং ক্লাব (১৯৫৩), নটর ডেম কলেজ সায়েন্স ক্লাব (১৯৫৫) ও নটর ডেম কলেজ অ্যাডভেঞ্চার ক্লাবের (১৯৬৬) প্রতিষ্ঠাতা ও মেন্টর ছিলেন।

১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় হলে ভোলার মনপুরাসহ আশপাশের এলাকায় দুর্গতদের মধ্যে ত্রাণ কার্যক্রম ও পুনর্বাসনে কাজ করেন ফাদার টিম। পরে মুক্তিযুদ্ধ শুরু হলে সেখানকার অধিবাসীদের রক্ষার দায়িত্বও পালন করেন তিনি। এ ছাড়া ১৯৭১ সালের আগস্টে ঢাকায় এসে গোপনে পাকিস্তানি বাহিনীর নৃশংসতার খবর সংগ্রহ করে ওয়াশিংটনে ড. জন রুডিসহ বিভিন্ন লবি গ্রুপের কাছে পাঠান তিনি। ফাদার টিম তার এসব লেখনীর মাধ্যমে গণহত্যার বিরোধিতা করেন এবং এ দেশের মানুষের দুর্দশা ও মানবাধিকার লঙ্ঘন বিষয়ে জোরালোভাবে প্রচার করেন। এতে পাকিস্তানিদের ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে জনমত গড়ে ওঠে। এ ছাড়া যুদ্ধকালীন দরিদ্রদের জন্য ত্রাণ কার্যক্রমও পরিচালনা করেন তিনি।

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে মুক্তিযুদ্ধ সম্মাননা পদক প্রদান করেছে। মানবতার সেবায় জীবন উৎসর্গীকৃত ফাদার টিম ১৯৮৭ সালে 'র‌্যামন ম্যাগসেসে'সহ অসংখ্য সম্মাননায় ভূষিত হন। তার মৃত্যুতে রাজধানীর নটর ডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত রোজারিও গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com