পাঁচ আসনে উপনির্বাচন

মাঠে সক্রিয় আ'লীগের কেন্দ্রীয় নেতারা

১৪ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০

শাহেদ চৌধুরী

জাতীয় সংসদের পাঁচ আসনের উপনির্বাচনে জয় পেতে রীতিমতো কোমর বেঁধে নির্বাচনী মাঠে নেমেছে আওয়ামী লীগ। দলের তৃণমূলে গতি আনতে পুরোদমে শুরু হয়েছে বর্ধিত সভার কার্যক্রম। সাংগঠনিক কর্মকাণ্ডে কর্মীদের আরও সক্রিয় করতে নির্বাচনী এলাকায় যাচ্ছেন কেন্দ্রীয় নেতারা। মনোনয়নবঞ্চিত নেতাদের সঙ্গে দলীয় প্রার্থীদের দূরত্ব কমিয়ে আনতেও তারা কার্যকর পদক্ষেপ নিচ্ছেন।

আগামী ২৬ সেপ্টেম্বর পাবনা-৪ (ঈশ্বরদী ও আটঘরিয়া) আসনের উপনির্বাচন হবে। ঢাকা-৫ (ডেমরা, যাত্রাবাড়ী ও কদমতলীর আংশিক) এবং নওগাঁ-৬ (আত্রাই ও রানীনগর) আসনের উপনির্বাচন হবে ১৭ অক্টোবর। ঢাকা-১৮ (উত্তরা, খিলক্ষেত, তুরাগ, উত্তরখান ও দক্ষিণখান) এবং সিরাজগঞ্জ-১ (কাজীপুর ও সদরের আংশিক) আসনের উপনির্বাচনের দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

পাবনা-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের সহসভাপতি নুরুজ্জামান বিশ্বাস। তিনি ঈশ্বরদী উপজেলার বিদায়ী উপজেলা চেয়ারম্যান। ঢাকা-৫ আসনে নৌকা প্রতীকে লড়ছেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলাম মনু। রানীনগর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আনোয়ার হোসেন হেলালকে নওগাঁ-৬ আসনে প্রার্থী করা হয়েছে। তিনি রানীনগর উপজেলার বিদায়ী উপজেলা চেয়ারম্যান।

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে দলীয় প্রার্থীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। নির্বাচনী তফসিল ঘোষণার পর এই দুই আসনে দলীয় প্রার্থীদের নাম প্রকাশ করা হবে। তবে দলের সংসদীয় বোর্ডের দু'জন প্রভাবশালী সদস্য সমকালকে জানিয়েছেন, ঢাকা-১৮ আসনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান ও সিরাজগঞ্জ-১ আসনে দলের সভাপতিমণ্ডলীর প্রয়াত সদস্য মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয়ের প্রার্থিতা প্রায় নিশ্চিত।

আওয়ামী লীগ ঢাকা-৫, পাবনা-৪ এবং নওগাঁ-৬ আসনের উপনির্বাচনের সাংগঠনিক প্রস্তুতি শুরু করেছে। এ জন্য দলের পাঁচ কেন্দ্রীয় নেতাকে নির্বাচন পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা-৫ আসনে নির্বাচনসংক্রান্ত কার্যক্রম পরিচালনার প্রধান হিসেবে দলের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক এবং সমন্বয়কারী হিসেবে সাংগঠনিক সম্পাদক মির্জা আজম দায়িত্ব পালন করবেন।

দলের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান পাবনা-৪ আসনে নির্বাচন পরিচালনার প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। নওগাঁ-৬ আসনে নির্বাচন পরিচালনার প্রধান হিসেবে রয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এই দুই আসনে নির্বাচন পরিচালনা সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড সমন্বয় করবেন সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। কেন্দ্রীয় এই নেতারা নির্বাচনী এলাকাগুলোতে কার্যক্রম শুরু করেছেন।

অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও মির্জা আজম গতকাল রোববার ঢাকা-৫ আসনে দলীয় প্রার্থী কাজী মনিরুল ইসলাম মনুর প্রধান নির্বাচনী কার্যালয়ে নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেছেন। এ সময় অন্যদের মধ্যে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহাম্মদ মন্নাফি এবং সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরও উপস্থিত ছিলেন। এস এম কামাল হোসেন গতকাল আটঘরিয়ার লক্ষ্মীপুর ইউনিয়নে পাবনা-৪ আসনের প্রার্থী নুরুজ্জামান বিশ্বাসের সমর্থনে নির্বাচনী সমাবেশ করেছেন। এর আগে তিনি ঈশ্বরদী ও আটঘড়িয়া উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা করেছেন। তিনি আজ সোমবার ঈশ্বরদীর পাকশীতে পথসভা করবেন।

আবদুর রহমান আগামী ২৩ সেপ্টেম্বর থেকে পাবনা-৪ আসনে দলীয় প্রার্থীর সমর্থনে নির্বাচনী প্রচার কার্যক্রম শুরু করবেন। আগামীকাল মঙ্গলবার নওগাঁ-৬ আসনে দলীয় প্রার্থী আনোয়ার হোসেন হেলালের সমর্থনে নির্বাচনী কার্যক্রম শুরু করবেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ওই দিন আত্রাই ও রানীনগর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা ডাকা হয়েছে। এ সভায় নওগাঁ-৬ আসনে মনোনয়নবঞ্চিত ২৭ নেতাও উপস্থিত থাকবেন। আগামী বুধবার জেলা আওয়ামী লীগের বর্ধিত সভা হবে। কেন্দ্রীয় দুই নেতা আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং এস এম কামাল হোসেন সভায় অংশ নেবেন।

ঢাকা-৫ আসনের এমপি হাবিবুর রহমান মোল্লা, ঢাকা-১৮ আসনের এমপি আডভোকেট সাহারা খাতুন, সিরাজগঞ্জ-১ আসনের এমপি মোহাম্মদ নাসিম, নওগাঁ-৬ আসনের এমপি ইসরাফিল আলম ও পাবনা-৪ আসনের এমপি শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে এই আসনগুলো শূন্য হয়েছে। তারা আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)