মহদীপুর বন্দর থেকে ৪০০ ট্রাক পেঁয়াজ ফিরিয়ে নিল ভারত

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০ । ১৬:০২ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০ । ১৮:১২

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

শনিবার ভারত থেকে আসা পেঁয়াজের ট্রাক

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আট ট্রাক পেঁয়াজ আসার পরই রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারতের মহদীপুর কাস্টমস কর্তৃপক্ষ। আটকে থাকা চার শতাধিক ট্রাকও সরিয়ে নিয়েছে সংশ্লিষ্টরা।

গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। আনুষ্ঠানিক ঘোষণা আসে সন্ধ্যায়। এর ফলে সীমান্তে পেঁয়াজবোঝাই ভারতীয় ট্রাক আটকা পড়ে। ভারত রপ্তানি বন্ধ করার পর বাংলাদেশে দাম প্রায় দ্বিগুণ হয়ে যায়।

সোনামসজিদ স্থলবন্দর সিএ্যান্ডএফ এজেন্ট আ. আওয়াল জানান, ১৪ সেপ্টেম্বরের আগে টেন্ডারকৃত পেঁয়াজ সোনামসজিদ বন্দর দিয়ে কী পরিমাণ ছিল তা নিশ্চিত না হওয়া গেলেও টেন্ডারকৃত পেঁয়াজের পরিমাণ আরও বেশি। কিন্তু বন্দরে প্রবেশের অপেক্ষায় থাকা পেঁয়াজ ভারত না দিয়েই ফিরিয়ে নিচ্ছে।

তিনি আরও জানান, হাতেগোনা কয়েকটি ট্রাকে থাকা পেঁয়াজ নষ্ট হওয়ার ভয়ে স্থানীয় আড়তগুলোতে খালাস করা হয়। বাকি আটকে পড়া পেঁয়াজ বন্দর থেকে সরিয়ে ফেলেছে ভারতীয় কর্তৃপক্ষ। 

এদিকে, শনিবার ভারত থেকে আসা ২শ’ ১৩ মেট্রিক টন পেঁয়াজের এক তৃতীয়াংশই পচা হওয়ায় পানির দরে অধকিাংশ পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে ব্যবসায়ীদের। আবার পচে যাওয়ায় কেউ কেউ পেঁয়াজ ফেলে দিতে বাধ্য হয়েছেন। এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন ব্যবসায়ীরা।

এ ব্যাপারে খাদিজা এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী আজিজুল ইসলাম জানান, আটকে থাকা ১০ ট্রাক পেঁয়াজের মধ্যে ২ ট্রাক পেঁয়াজ এসেছে তার। যেগুলোর এক তৃতীয়াংশই ফেলে দিতে হয়েছে। অর্ধেক পেঁয়াজ ২৫-৩০ টাকা কেজি দরে এবং কিছু পেঁয়াজ ৩৫-৪০ টাকা দরে বিক্রি করতে পেরেছেন।

সোনামসজিদ বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম জানান, ভারত মহদীপুর দিয়ে ৮টি ট্রাকে ২শ’ ১৩ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানি করে বাকি পেঁয়াজ সরিয়ে নিয়েছে। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com