শেখ হাসিনার গাড়িবহরে হামলা, তিন মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ

প্রকাশ: ০৮ অক্টোবর ২০ । ২১:৪০

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

সাতক্ষীরায় ২০০২ সালে তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় করা এক মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি আসামি রাকিবুর রহমানের বিরুদ্ধে মামলার বাতিল প্রশ্নে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। 

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কামরুল হোসেন মোল্লা সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ (ভার্চুয়াল) বৃহস্পতিবার এ আদেশ দেন।

আসামি রাকিবুর রহমানের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর ও সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান।

ধর্ষণের শিকার এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরার কলারোয়ায় যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ঢাকায় ফেরার পথে সাতক্ষীরার কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে তার গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। তাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটে।

২০১৫ সালে এ ঘটনায় আদালতে চার্জশিট দেওয়া হয়। এরমধ্যে হত্যাচেষ্টা মামলায় এক আসামি রকিব ওরফে রাকিবুর রহমানের বয়স ঘটনার সময় ১০ বছর ছিল উল্লেখ করে হাইকোর্টে মামলা বাতিলে আবেদন করা হয়। ওই আবেদনে ২০১৭ সালের আগস্ট হাইকোর্ট স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন। সম্প্রতি এ-সংক্রান্ত রুল শুনানির উদ্যোগ নেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর। কয়েক দফা শুনানির পর বৃহস্পতিবার এ রায় দেন হাইকোর্ট।

সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, আদালত রুল খারিজ করে দিয়েছেন। যেহেতু পুরোনো মামলা, তাই তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন। আবেদনকারীকে শিশু বলা হলেও অভিযোগপত্র দেওয়ার সময় তার বয়স ছিল ১৬ বছর, তাই শিশু আদালতে তার বিচারের প্রয়োজন নেই।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com