টিভি সংবাদে বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার চলবে

প্রকাশ: ১৮ অক্টোবর ২০ । ২২:৪৩

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

দেশের বেসরকারি টেলিভিশনে খবরের শিরোনামসহ সংবাদের বিভিন্ন অংশে বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন (স্পন্সর) প্রচারে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা স্থগিত করেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি, চ্যানেল টোয়েন্টিফোর, চ্যানেল আই ও দীপ্ত টিভির করা আপিল শুনানি (ভার্চুয়াল) করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ রোববার এ আদেশ দেন। ফলে টেলিভিশন সংবাদের বিভিন্ন অংশে বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন চালাতে আপাতত কোনো বাধা নেই বলে জানিয়েছেন বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিব।

আদালতে রিটের পক্ষে ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ, চ্যানেল টোয়েন্টিফোরের পক্ষে আইনজীবী মো. আসাদুজ্জামান, চ্যানেল আইর পক্ষে এ এম আমিন উদ্দিন ও দীপ্ত টেলিভিশনের পক্ষে মুরাদ রেজা শুনানি করেন।

পরে আইনজীবী এ এম আমিন উদ্দিন বলেন, আদালতকে জানিয়েছি, টেলিভিশনগুলোর আয়ের উৎস তাদের বিজ্ঞাপন। এটা যদি বন্ধ হয়ে যায়, তাহলে অনেক টিভি চ্যানেলই টিকে থাকতে পারবে না। এ আয়ের ওপর নির্ভর করেই তারা টিকে থাকে। আদালত এসব বিষয় বিবেচনা করে হাইকোর্টের রায় স্থগিত করেছেন।

প্রসঙ্গত, ২০১১ সালে এক স্কুলশিক্ষকের করা জনস্বার্থে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সব টিভি চ্যানেল এবং বিটিআরসির প্রতি রুল জারি করেছিলেন। তবে রিটকারী স্কুলশিক্ষকের মৃত্যুর পর ব্যবসায়ী ফারুক মো. হাসিব ওই রিটে পক্ষভুক্ত হন।

পরে রুলের শুনানি শেষে গত বছর ৬ মে রুল সঠিক ঘোষণা করে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করা হয়েছিল। রোববার আপিল বিভাগ হাইকোর্টের রায় স্থগিত করে লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ বহাল রাখেন। এর ফলে এখন থেকে বেসরকারি টেলিভিশনগুলো বাণিজ্যিক প্রতিষ্ঠানের স্পন্সর প্রচার করতে পারবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com