এশিয়ায় প্রথম ফাইজারের টিকা পেল সিঙ্গাপুর

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০ । ০৯:৩৮ | আপডেট: ২২ ডিসেম্বর ২০ । ১০:০৩

অনলাইন ডেস্ক

এশিয়ার মধ্যে সবার আগে ফাইজার ও এর পার্টনার বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা হাতে পেয়েছে সিঙ্গাপুর। সোমবার টিকাটির প্রথম চালান সিঙ্গাপুরে আসে।

টিকার প্রথম চালান সিঙ্গাপুরে পৌঁছার খবরে আনন্দ প্রকাশ করেন দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। ফেসবুকে তিনি বলেন, একটা ‘দীর্ঘ ও কষ্টকর’ বছর পার করেছি। টিকা আসার খবর সিঙ্গাপুরবাসীকে আনন্দিত করবে আশা করি। খবর এনডিটিভির

স্বাস্থ্যকর্মী, প্রবীণ এবং চিকিত্সাগতভাবে দুর্বল ব্যক্তিদের টিকার দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেবে সিঙ্গাপুর। এছাড়া দেশটি ২০২১ সালের তৃতীয় পর্যায় অর্থাৎ সেপ্টেম্বর নাগাদ ৫ দশমিক ৭ মিলিয়ন লোককে টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের ধারাবাহিকতায় গত সপ্তাহে টিকাটির অনুমোদন দেয় সিঙ্গাপুর। সিঙ্গাপুরে টিকার চালান আসে বেলজিয়াম থেকে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এ টিকা আসে।

খবরে বলা হয়েছে, সিঙ্গাপুরে টিকা নেওয়ার বিষয়টি ঐচ্ছিক হবে। তবে প্রধানমন্ত্রী লি সিয়েন লুং জনগণকে টিকা নেওয়ার ব্যাপারে ব্যাপকভাবে উৎসাহিত করছেন।

ফাইজারের টিকা একজনকে দুই ডোজ করে নিতে হবে। এছাড়া কার্যকারিতা ঠিক রাখতে একে অবশ্যই মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রার নিচে সংরক্ষণ করতে হবে।

সিঙ্গাপুরের পরিবহনমন্ত্রী ওং ইয়ে কুং বলেন, টিকাগুলো সঠিকভাবে ফ্রিজিং করার জন্য স্থানীয়ভাবে প্রতিদিন চার টন শুকনো বরফ তৈরি করা হচ্ছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com