মাইনাস ৫০ ডিগ্রিতেও ক্লাস করছে শিশুরা

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০ । ১০:২৮ | আপডেট: ২২ ডিসেম্বর ২০ । ১০:৪১

অনলাইন ডেস্ক

মাইনাস ৫০ ডিগ্রি তাপামাত্রায় ক্লাস করছে শিশুরা। পৃথিবীর অন্যতম শীতল স্থান সাইবেরিয়া। সেই দেশেই আছে বিশ্বের শীতলতম এই স্কুল।

সাইবেরিয়ার ওইমায়াকন শহরের ইয়াকুতিয়ায় একটি স্কুলে প্রচণ্ড শীতেও শিশুরা স্কুলে আসে। তবে তাপমাত্রা ৫২ ডিগ্রিরও নিচে চলে গেলে ৭-১০ বছর পড়ুয়া বা তার কমবয়সিদের জন্য ক্লাস বন্ধ থাকে। তাপমাত্রা ৫২ ডিগ্রির বেশি থাকলেও যদি তুষারপাত ও প্রচণ্ড হাওয়া থাকে তাহলেও অবশ্য স্কুলে আসতে হয় না।

আসলে এটি শুধু স্কুল নয়, পোস্ট অফিস এবং ব্যাঙ্কের মতো কিছু প্রাথমিক সুবিধাও সেখানে আছে। ঠান্ডায় হাতে গ্লাভস না পরলে তুষারপাতের সমস্যায় আঙুলের ক্ষতি হতে পারে। 

ইয়াকুতিয়াতেও একই সমস্যা। মাইনাস ৫০ ডিগ্রি তাপমাত্রায় হাইপোথার্মিয়ার ঝুঁকিও থাকে। দ্রুত শরীরের তাপমাত্রা নামতে শুরু করে। এর ফলে শরীরে নানা জটিলতা দেখা যায়। মৃত্যুর আশঙ্কাও থাকে। পরিবেশের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করেই সেখানে প্রতিদিন স্কুলে আসতে হয় শিক্ষার্থীদের। করোনা মহামারির মধ্যেও স্কুল বন্ধ থাকেনি। তবে স্কুলে আসা শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক এবং অন্যান্য কর্মীদের নিয়মিত তাপমাত্রা পরীক্ষা করা হয়েছে। সূত্র: জি-নিউজ। 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com