টিআরপি নির্ধারণে কমিটি আগামী সপ্তাহের মধ্যে: তথ্যমন্ত্রী

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০ । ২০:৪৭ | আপডেট: ২৪ ডিসেম্বর ২০ । ২১:১৩

সমকাল প্রতিবেদক

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ- সমকাল

টিআরপি (টেলিভিশন রেটিং পয়েন্ট) নির্ধারণে কৌশল প্রণয়নের জন্য সরকার কমিটি করতে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, আগামী সপ্তাহের মধ্যে সরকারি-বেসরকারি অংশীজনদের নিয়ে এই কমিটি করা হবে। 

বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, টিআরপির ক্ষেত্রে বিরাট একটা অস্পষ্টতা আছে, কারা কখন টিআরপিতে ওপরে উঠে যায়। অনেক সময় দেখা যায়, একটা টেলিভিশন মানুষ দেখে না; কিন্তু তারা টিআরপিতে অনেক ওপরে। এ রকম অনেক কিছু ঘটে। তিনি বলেন, বিষয়টি নিরসন হওয়া প্রয়োজন। কোনো একটি প্রাইভেট সংস্থা রাষ্ট্রীয় অনুমতি ছাড়া টিআরপি দেওয়ার এখতিয়ার রাখে না। এটি নিয়মনীতির মধ্যে আসা প্রয়োজন। কীভাবে টিআরপি নির্ধারিত হবে সরকার এবং বেসরকারি অংশীজনরা মিলে সেই কৌশল নির্ধারণ করবেন।

বিদেশি কলাকুশলীদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করে তা দেশি গণমাধ্যমে প্রচার করতে চাইলে মোটা অঙ্কের ট্যাপ দিতে হবে বলেও জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, আমাদের দেশে দেখা যাচ্ছে, অন্য দেশের শিল্পীদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করে তা বাংলাদেশে প্রচার করা হয়। মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো এগুলো করে। এতে আমাদের দেশে যারা বিজ্ঞাপন নির্মাণের সঙ্গে যুক্ত, তারা বঞ্চিত হচ্ছেন। দেশ থেকে টাকা বিদেশে চলে যাচ্ছে। একই সঙ্গে গণমাধ্যমগুলো বঞ্চিত হচ্ছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com