ভারতে কৃষক আন্দোলন

জীবনের শেষ অনশনের ঘোষণা আন্না হাজারের

জানুয়ারি থেকে রাজপথে বসবেন গান্ধীবাদী এই নেতা

৩০ ডিসেম্বর ২০ । ০০:০০

সমকাল ডেস্ক

দিল্লিতে কৃষকদের আন্দোলনে এবার পাশে দাঁড়ালেন আন্না হাজারে। তাদের দাবি মানা না হলে আগামী বছরের জানুয়ারির শেষেই ফের অনশনে বসার ঘোষণা দিয়েছেন ৮৩ বছর বয়সী এই সমাজকর্মী। আর এটাই তার জীবনের শেষ অনশন হবে বলেও জানান তিনি। এ ছাড়া কৃষি আইন বাতিল হওয়া উচিত বলে মত দিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এদিকে কৃষক সংগঠনগুলোর সঙ্গে আজ কেন্দ্রীয় মন্ত্রীদের বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে কৃষকরা তাদের দাবিতে এখনও অনড় রয়েছেন। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

গান্ধীবাদী অনশন আন্দোলনের জন্যই আন্না হাজারেকে চেনেন ভারতবাসী। দীর্ঘ আন্দোলন, অনশনের পর কার্যত তার চাপে পড়েই লোকপাল বিল পাস হয়েছিল সংসদে। সেই আন্না হাজারে এবার কৃষকদের আন্দোলনের সুষ্ঠু সমাধানের কথা বলেছেন।

রালেগাঁও সিদ্ধিতে নিজের গ্রামে সাংবাদিকদের আন্না বলেন, সরকার শুধু ফাঁকা প্রতিশ্রুতি দিচ্ছে, যার ওপর আমার কোনো আস্থা নেই। দেখা যাক, কেন্দ্র আমার দাবি-দাওয়া নিয়ে কী ব্যবস্থা নেয়। এক মাসের সময় চেয়েছে সরকার। তাই জানুয়ারির শেষ পর্যন্ত সময় দিয়েছি। দাবি না মিটলে ফের অনশন আন্দোলন চালু করব।

প্রায় ৩ বছর ধরে কৃষকদের স্বার্থে আন্দোলন করে চলেছেন আন্না। কৃষকদের আন্দোলনে সমর্থন জানিয়ে আরও একবার অনশন আন্দোলনকে হাতিয়ার করতে চলেছেন আন্না। গত ১৪ ডিসেম্বর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তেমারকে চিঠি লিখেছিলেন তিনি। তার দাবি ছিল, এম এস স্বামীনাথন কমিটির সুপারিশগুলো কার্যকর করতে হবে এবং কৃষি পণ্যের দাম নির্ধারণে কমিশন ফর অ্যাগ্রিকালচারাল কস্ট অ্যান্ড প্রাইসেসকে (সিএসিপি) স্বায়ত্তশাসন দিতে হবে। এই দাবি না মানলে অনশনে বসার হুমকি দেন তিনি। তারপর মহারাষ্ট্র বিধানসভার স্পিকার হরিভাউ বাগাড়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন। কেন্দ্রের নতুন ৩টি কৃষি আইন সম্পর্কে তাকে ব্যাখ্যা দেন।

এদিকে নতুন কৃষি আইন নিয়ে যথেষ্ট পর্যালোচনার অবকাশ রয়েছে বলে মনে করেন অমর্ত্য সেন। কৃষকদের দুশ্চিন্তা লাঘব করতে তাদের ছাড়েরও ব্যবস্থা করা প্রয়োজন। এমনকি এই আইনগুলো বাতিল হওয়া প্রয়োজন বলে মনে করেন অমর্ত্য সেন। গত সোমবার বস্টন থেকে একটি টেলিভিশন চ্যানেলকে অমর্ত্য সেন বলেন, এ বিষয়টি যে অবিলম্বে সমাধান হয়ে যাবে, এমন নয়। তবে এ আইন বাতিল হওয়া প্রয়োজন।

অন্যদিকে কৃষক সংগঠনগুলোর সঙ্গে আজ বুধবার কেন্দ্রীয় মন্ত্রীরা বৈঠকে বসতে চান বলে মোদি সরকার জানিয়েছে। গতকাল মঙ্গলবার কৃষি মন্ত্রণালয়ের সচিব সঞ্জয় আগরওয়াল ৪০ জন কৃষক নেতাকে চিঠি দিয়ে আজ স্থানীয় সময় দুপুরে দিল্লির বিজ্ঞান ভবনে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন। তবে কৃষকরা তাদের দাবিতে অনড় রয়েছেন বলে জানা গেছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com