প্রকাশিত হলো উপল নন্দীর ‘বাংলাদেশের নারী ফুটবল: অতীত, বর্তমান, ভবিষ্যত’

প্রকাশ: ০৪ জানুয়ারি ২১ । ১২:৪০

অনলাইন ডেস্ক

প্রকাশিত হলো একাত্তর টেলিভিশনের সিনিয়র রিপোর্টার উপল নন্দীর গবেষণা গ্রন্থ ‘বাংলাদেশের নারী ফুটবল: অতীত, বর্তমান, ভবিষ্যত’। রোববার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন।

বইটির বিষয়ে সাংবাদিক-গবেষক উপল নন্দী বলেন, বাংলাদেশের নারী ফুটবলারদের সাফল্যে এখন সবাই আনন্দিত। এ সাফল্যের আগে ও পরে আরও নানা কথা রয়েছে। সাংবাদিকতা করার দায়বদ্ধতা থেকে এর খোঁজ নিতে থাকি। কিন্তু কোথাও বাংলাদেশের নারী ফুটবলের পূর্ণাঙ্গ ইতিহাস খুঁজে পাইনি। এই না পাওয়া থেকেই মনে হলো বাংলাদেশের নারী ফুটবলের ইতিহাস নিয়ে একটি বই লেখার কথা। সেই ভাবনার বাস্তবিক ফল এ বইটি।

মোট ১১টি অধ্যায়ে ভাগ করা হয়েছে বইটি। অধ্যায়গুলো হলো- ‘বাংলাদেশে নারী ফুটবলের সূচনা’, ‘আলোরপথে যাত্রা’, ‘মৌলবাদীদের বাধার মুখে নারী ফুটবল’, ‘দুঃসময়ের স্মৃতিচারণ’, ‘যুগান্তকারী পদক্ষেপ’, ‘সাফল্যরেখায় নারী ফুটবল’, ‘পরিসংখ্যানে বাংলাদেশ নারী ফুটবল দল’, ‘মেয়েদের ফুটবলের রোল মডেল’, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসা’, ‘ফুটবলে দিনবদল’ এবং ‘ভবিষ্যতের ভাবনা’। 

বইটি প্রকাশ করেছে শ্যামা প্রকাশনী। ১৪৪ পৃষ্ঠার বইটির মূল্য ৫০০ টাকা। বিজ্ঞপ্তি। 

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com