কুমিল্লায় মাটি খুঁড়ে মিলল ৫ মর্টার শেল

প্রকাশ: ০৪ জানুয়ারি ২১ । ২১:৪৬

কুমিল্লা সংবাদদাতা

মাটির নিচে পাওয়া মর্টার শেল -সমকাল

কুমিল্লার চান্দিনায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) ভবন নির্মাণের কাজ চলাকালে মাটি খুঁড়তে গিয়ে অবিস্ফোরিত পাঁচটি মর্টার শেল পাওয়া গেছে। পুলিশ বলছে, ওই মর্টার শেলগুলো মুক্তিযুদ্ধের সময়ের হতে পারে। 

সোমবার উপজেলা সদরে হাসপাতাল রোডের বিএডিসির ট্রেনিং সেন্টারের ভবন নির্মাণের জন্য মাটি খোঁড়ার সময় ওই মর্টার শেলগুলো দেখতে পান শ্রমিকরা।

নির্মাণ শ্রমিকরা জানান, তারা ভবনের বেজমেন্টের জন্য মাটি খোঁড়ার সময় প্রায় পাঁচ ফুট নিচে হঠাৎ কোদালের কোপ লাগে একটি ধাতব বস্তুতে। এরপর আরেকটু নিচে গেলে কোদালের কোপে বিকট শব্দ হয়ে ধোঁয়ায় চারদিক অন্ধকার হয়ে যায়। এতে ভয়ে পালিয়ে যান তারা। ধোঁয়া কমে গেলে মাটি সরিয়ে একই রকম আরও চারটি পাওয়া যায়। পরে পুলিশ এসে সেগুলো উদ্ধার করে।

চান্দিনা থানার ওসি শামসউদ্দীন মোহাম্মদ ইলিয়াছ জানান, মর্টার শেলগুলো অবিস্ফোরিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। শ্রমিকদের কোদালের আঘাতে একটি থেকে গ্যাস বের হলেও সেটি বিস্ফোরিত হয়নি। ধারণা করা হচ্ছে, মুক্তিযুদ্ধের সময় এই মর্টার শেলগুলো মাটি চাপা দেওয়া হয়। এখন সেনাবাহিনীর মাধ্যমে এগুলো নিষ্ক্রিয় করা হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com