সিইসির দুর্নীতির অভিযোগ তদন্তে দুদকে আবেদন

প্রকাশ: ০৭ জানুয়ারি ২১ । ২২:০০

সমকাল প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে দুর্নীতি দমন কমিশনে (দুদক) আবেদন করেছেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী। 

তাদের বিরুদ্ধে প্রশিক্ষণ ভাতার নামে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন এবং নির্বাচন কমিশনের নীতিমালা ব্যতীত ৭ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা খরচের মাধ্যমে সরকারি অর্থের ক্ষতিসাধন বিষয়ে অনুসন্ধান, তদন্ত পরিচালনা এবং মামলার অনুরোধ জানিয়ে এ অভিযোগ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুদক চেয়ারম্যান বরাবর অভিযোগটি করেন এই আইনজীবীরা। তাদের মধ্যে রয়েছেন- মোহাম্মদ শিশির মনির, মো. আসাদ উদ্দিন, মোহা. মুজাহিদুল ইসলাম প্রমুখ। অভিযোগপত্রে একটি জাতীয় দৈনিকে গত ৩ জানুয়ারি 'প্রশিক্ষণ ভাতা নিয়ে ঘুম হারাম ইসির' শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনও সংযুক্ত করা হয়েছে।

অভিযোগ বিষয়ে আবেদনপত্রে বলা হয়, প্রকাশিত সংবাদ অনুযায়ী অর্থ মন্ত্রণালয়ের অনুমোদিত পদ ছাড়াই 'বিশেষ বক্তা', 'কোর্স পরিচালক' ও 'কোর্স উপদেষ্টা' হিসেবে ভাতা নেওয়া, নির্ধারিত হারের চেয়ে বেশি এবং খাত পরিবর্তন করে ভাতা নেওয়ার অভিযোগ উঠেছে। প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনারগণ, বর্তমান সচিব, সদ্য সাবেক সচিব এবং নির্বাচন কমিশন সচিবালয়ের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারা এসব কর্মকাণ্ডে জড়িত ছিলেন। 

এর মাধ্যমে অভিযুক্তরা রাষ্ট্রের মোট ৭ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকার ক্ষতিসাধন করেছেন বলেও দাবি করা হয়। আবেদনে অভিযোগ আমলে নিয়ে ওই ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত করে মামলার অনুরোধ জানানো হয়েছে।


© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com