এবার সিডনিতে দৃঢ়তার গল্প লিখল ভারত

প্রকাশ: ১১ জানুয়ারি ২১ । ১৫:২২

অনলাইন ডেস্ক

ছবি: আইসিসি

মেলবোর্ন টেস্টে ঘুরে দাঁড়ানোর দুর্দান্ত এক গল্প লিখেছিল সফরকারী ভারত। এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে রাহানের দল লিখল দৃঢ়তার গল্প। হারই সম্ভাব্য ফল, এমন টেস্টে মাত্র তিন উইকেট হারিয়ে পঞ্চম দিন পার করে দিল ভারত। শেষ দিকে রবিশচন্দন অশ্বিন এবং হানুমা বিহারির দৃঢ়তায় ভারত ড্র করেছে চার টেস্টের সিরিজের তৃতীয়টি।

বোর্ডার-গাভাস্কার সিরিজের প্রথম টেস্টে লজ্জার হারের পর মেলবোর্নে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। সিডনিতে তৃতীয় টেস্টে টস জিতে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৩৮ রান তোলে অস্ট্রেলিয়া। দলের হয়ে ওপেনার উইল পুকোভস্কি করেন ৬২ রান। তিনে নেমে মার্নাস লাবুশানে ৯১ রানের দারুণ এক ইনিংস খেলেন। আর প্রথম দুই টেস্টে ব্যর্থ হওয়া স্টিভ স্মিথের ব্যাট থেকে আসে ১৩১ রানের চোখ জুড়ানো ইনিংস।

জবাবে ২৪৪ রানে প্রথম ইনিংস থামে রবি শাস্ত্রীর শিষ্যরা। শুভমন গিল ও পূজারা ফিফটি করেই ফিরে যান।   অজিরা প্রথম ইনিংস থেকে পায় ৯৪ রানের লিড। দ্বিতীয় ইনিংসে আবার লাবুশানে এবং স্মিথের ব্যাটে ভর করে ৬ উইকেটে ৩১২ রান তুলে ইনিংস ঘোষণা করে অজিরা। স্টিথ করেন ৮১ রান। লাবুশানের ব্যাট থেকে বেরোয় ৭৩ রানের ইনিংস। আর তরুণ অলরাউন্ডার ক্যারেরুন গ্রিন ৮৪ রানের চোখ ধাঁধাঁনো এক ইনিংস খেলেন।

ভারতের সামনে জয়ের জন্য দাঁড়ায় ৪০৭ রানের লক্ষ্য। টেস্টের চতুর্থ ইনিংসে যা অসম্ভবই। ভারতের নামের পাশে হারই যেন  লেখা হয়ে গিয়েছিল। তারপরও ভারত আশা দেখছিল টপ অর্ডারের ভালো ব্যাটিংয়ে। কিন্তু চতুর্থ দিনের শেষ বেলায় ফিফটি করে আউট হন ওপেনার রোহিত শর্মা। দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। পঞ্চম দিনের শুরুতেই আবার ফিরে যান অধিনায়ক আজিঙ্কা রাহানে। পরের গল্পটা চেতেশ্বর পূজারা, ঋষভ পান্ত, হানুমা বিহারি এবং রবিশচন্দন অশ্বিনের।

পূজারা ৭৭ রানের ইনিংস খেলেন। কিন্তু মোকাবিলা করেন ২০৫ বল। পান্তের ব্যাট থেকে ঝড়ো ৯৭ রানের এক ইনিংস দেখা যায়। তিনি ১১৮ বলের মুখোমুখি হন। তাদের বিদায়ের পরে আসল টেস্ট ব্যাটিংয়ের রূপ দেখান হানুমা এবং অশ্বিন। ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যান বিহারি ২৩ রান করেন। কিন্তু খেলেন ১৬১ বল। তার ব্যাটিং দেখেই আশা পান অশ্বিন।

তাকে সঙ্গ দিয়ে ভারতীয় স্পিনার অশ্বিন ১২৮ বলের মুখোমুখি হন। রান করেন ৩৯।  চতুর্থ ইনিংসে ভারত তোলে ৫ উইকেটে ৩৩৪ রান। চতুর্থ ইনিংসে সফরকারীরা ব্যাট করেন ১৩১ ওভার। হাতে তাই পাঁচ উইকেট রেখেই টেস্ট ড্র করে সাজঘরে ফেরেন তারা। তিন টেস্ট শেষে সিরিজের ১-১ এ সমতা বজায় রাখেন। এখন বোর্ডার-গাভাস্কার সিরিজের সুরহা হবে ব্রিজবেনের শেষ টেস্ট দিয়ে। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com