ট্রাম্পের অভিশংসনে ভোট দিলেন যে রিপাবলিকানরা

১৫ জানুয়ারি ২০২১

সমকাল ডেস্ক

কলঙ্কের ইতিহাস গড়লেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির ইতিহাসে তিনিই প্রথম কোনো প্রেসিডেন্ট, যিনি দ্বিতীয়বার অভিশংসিত হলেন। ট্রাম্পের অভিশংসনের জন্য ভোটাভুটির বিষয়টি সামনে আসতেই আগ্রহ হয়েছিল রিপাবলিকানরা কী করেন তা নিয়ে। সবার আগ্রহ ছিল ক'জন রিপাবলিকান ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেন। ভোট শেষে জানা গেছে, সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনিসহ ১০ জন রিপাবলিকান নেতা ভোট দেন ডেমোক্র্যাটদের আনা এ প্রস্তাবে। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে ন্যক্কারজনক হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে উস্কানির অভিযোগ এনে তাকে অভিশংসনের প্রস্তাব ওঠে। বিরোধীপক্ষ ডেমোক্র্যাট সদস্যের পাশাপাশি যে ১০ রিপাবলিকান সদস্য এতে ভোট দিয়েছেন তারা হলেন- অ্যান্থনি গঞ্জালেজ, অ্যাডাম কিনজিংগার, লিজ চেনি, জন কাটকো, জেইমি হেরেরা, ড্যান নিউহাউজ, পিটার মিইজার, ফ্রেড আপটোন, টম রাইস ও ডেভিড ভ্যালেদা।

গত বুধবার হাউস অব রিপ্রেজেনটেটিভে ২৩২-১৯৭ ভোটে তাকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। এবার বিষয়টি উঠবে সিনেটে। সেখানে দোষী সাব্যস্ত হলে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আর দাঁড়াতে পারবেন না ট্রাম্প।

এদিকে অভিশংসনের পর সবাইকে ঐক্যবদ্ধ এবং সহিংসতা এড়াতে আহ্বান জানিয়েছেন ট্রাম্প। তবে নিজের অভিশংসন হওয়া নিয়ে কোনো কথা বলেননি তিনি। এক ভিডিও বার্তায় ট্রাম্প নাগরিকদের এক হওয়ার আহ্বান জানান। পরিবারের ভালোর জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে বলেন তিনি।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com